ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

শিক্ষানীতি-২০১০ বন্ধের দাবি শিক্ষকদের

  বরিশাল প্রতিনিধি

প্রকাশ : ১৮ মে ২০২২, ১৫:৫৯

শিক্ষানীতি-২০১০ বন্ধের দাবি শিক্ষকদের
ছবি: প্রতিনিধি

শিক্ষাব্যবস্থা জাতীয়করণ, ননএমপিও শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্তসহ ১১ দফা দাবি আদায়ে বরিশালে মানববন্ধন করেছেন কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। এছাড়া শিক্ষানীতি ২০১০ বন্ধেরও দাবি জানানো হয় এই কর্মসূচিতে।

বুধবার বেলা ১১টার দিকে বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি বরিশাল জেলা কমিটির উদ্যোগে অনুষ্ঠিত মানববন্ধনে এই দাবি জানানো হয়।

মানববন্ধনে সভাপতিত্ব করেন সংগঠনের জেলা কমিটির সভাপতি অধ্যক্ষ মশিউর রহমান। বক্তব্য রাখেন, সংগঠনের মহানগরের সভাপতি আবদুস সালাম, সাধারণ সম্পাদক দুলাল মজুমদার এবং জেলার সাধারণ সম্পাদক আনোয়ার উল হকসহ অন্যান্যরা।

বক্তারা বলেন, বিজ্ঞানমনষ্ক জাতি গঠনে শিক্ষাব্যবস্থা জাতীয়করণ করতে হবে। বর্তমানে বিচ্ছিন্নভাবে বিভিন্ন প্রতিষ্ঠান সরকারিকরণে শিক্ষা ব্যবস্থাপনায় চরম বিশৃঙ্খলা দেখা দিয়েছে। এছাড়া শিক্ষানীতি ২০১০ বাস্তবায়ন করলে নানাবিধ সমস্যার উদ্ভব হবে। অন্যতম সমস্যা হচ্ছে- উচ্চ মাধ্যমিক স্কুল এবং কলেজগুলোর সহকারী অধ্যাপকের পরিবর্তে জ্যেষ্ঠ প্রভাষক নামে পদায়ন করা হয়েছে। শিক্ষাসমাজের সঙ্গে তামাশার সমতুল্য এ পদায়ন অবিলম্বে বন্ধের দাবি জানান তারা।

এছাড়া ননএমপিও শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্তকরণ, পূর্ণাঙ্গ বাড়ি ভাড়া ও উৎসব ভাতা প্রদান এবং বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের অবসরপ্রাপ্তদের সরকারি শিক্ষক-কর্মচারীদের মতো অবসর সুবিধা প্রদানসহ ১১ দফা বাস্তবায়নের দাবি জানানো হয়।

মানববন্ধন শেষে শিক্ষক-কর্মচারীরা মিছিল করে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে অতিরিক্ত জেলা প্রশাসক মারুফ সোহেলের মাধ্যমে শিক্ষামন্ত্রী বরাবর একই দাবি সম্বলিত স্মারকলিপি প্রদান করেন।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত