ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

সামান্য বৃষ্টিতে জলাবদ্ধতা, তলিয়ে গেছে নিচু এলাকা

  চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশ : ২১ মে ২০২২, ১৪:১৪

সামান্য বৃষ্টিতে জলাবদ্ধতা, তলিয়ে গেছে নিচু এলাকা

টানা কয়েকদিনের তাপপ্রবাহ শীতল করে দিয়েছে সকালের দমকা হাওয়া আর সঙ্গে বৃষ্টি। হঠাৎ বৃষ্টিতে সবচেয়ে ভোগান্তিতে পড়েছে চাকরিজীবী ও শিক্ষার্থীরা। অনেকেই বিভিন্নস্থানে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। তবে সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়ছে ক্ষুদ্র ব্যবসায়ীরা। বৃষ্টি হলে ক্রেতার দেখা মেলে না। এ অল্পবৃষ্টিতে নগরের নিচু এলাকাগুলো পানি উঠে গেছে।

শনিবার (২১ মে) ভোর থেকেই চট্টগ্রামের আকাশ ছিল মেঘলা। সকাল ছয়টার পর থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি পড়তে শুরু করে। আর সাড়ে আটটা দিকে শুরু হয় দমকা হাওয়াসহ ভারী বৃষ্টিপাত।

পতেঙ্গা আবহাওয়া অফিসের আবহাওয়া পূর্বাভাস কর্মকর্তা বিশ্বজিৎ চৌধুরী বলেন, ‘বর্ষার আগে প্রি মুন সুনের কারণেই এই অনিয়মিত বৃষ্টি হচ্ছে। সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত ৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। পরবর্তীতে সকাল ৯টা দুপুর ১২টা পর্যন্ত ৪৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। অর্থাৎ সকাল ৬টা থেকে ১২টা পর্যন্ত চট্টগ্রামে ৪৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। ভারী বৃষ্টির আগে ঘণ্টায় ৫০ কিলোমিটার বেগে বাতাস বয়ে যায়। আগামীকালও এমন বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।’

সকাল থেকে ১২টা পর্যন্ত মাত্র ৪৮ মিলিমিটার বৃষ্টিতেই নগরের বিভিন্ন এলাকা হাঁটু থেকে কোমর পানিতে তলিয়ে গেছে। ছোট-বড় নালাগুলোর আবর্জনা অপসারণ না করায় সামান্য বৃষ্টিতেও এই জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে বলে অভিযোগ নগরবাসীর। সেইসঙ্গে বৃষ্টিতে দুই নম্বর গেইট থেকে মুরাদপুরের দিকে সড়কের দুইপাশ এবং জিইসি মোড়ের দিকে সড়কের বড় অংশ পানিতে তলিয়ে যায়। এছাড়া হাঁটু থেকে কোমর পানিতে তলিয়ে গেছে নগরের প্রবর্তক মোড় এলাকা। শুলকবহর, কাতালগঞ্জ এলাকায় বিভিন্ন অলিগলিতেও হাঁটু পানি মাড়িয়ে পথ চলতে দেখা গেছে সেখানকার বাসিন্দাদের।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত