ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

চট্টগ্রাম থেকে হারানো মোবাইল উদ্ধার ঢাকায়

  চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশ : ২৪ মে ২০২২, ২২:১৪  
আপডেট :
 ২৪ মে ২০২২, ২২:২৫

চট্টগ্রাম থেকে হারানো মোবাইল উদ্ধার ঢাকায়
ছবি: প্রতিনিধি

চট্টগ্রামের একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন নজরুল ইসলাম। পরিবার নিয়ে থাকেন বন্দর থানাধীন এলাকায়। গত ২৪ ডিসেম্বর সকালে বন্দর কর্তৃপক্ষ স্কুলমাঠে ক্রিকেট খেলার সময় তার স্মার্টফোনটি চুরি হয়ে যায়। প্রায় ৫ মাস পর গত বৃহস্পতিবার (১৯ মে) ঢাকার খিলগাঁও থানা থেকে ফোন করে ডাকা হয় তাকে। পরদিন শুক্রবার খিলগাঁও থানায় গিয়ে ফিরে পান ৫ মাস আগে হারিয়ে যাওয়া মোবাইল ফোনটি। হারিয়ে যাওয়া ফোনটি তার হাতে তুলে দেন উপ-পরিদর্শক (এসআই) মিল্টন কুমার দেব দাস (কেডি)।

শুধু নজরুল ইসলামের মোবাইল ফোনই নয়। এরকম অসংখ্য হারিয়ে যাওয়া মোবাইল ফোনগুলো উদ্ধার প্রকৃত মালিকের কাছে ফিরিয়ে দেন পুলিশের এসআই মিল্টন কেডি। যিনি এখন পর্যন্ত বিভিন্ন ব্র্যান্ডের হারিয়ে যাওয়া প্রায় ৫ হাজারের বেশি মোবাইল উদ্ধার করে প্রকৃত মালিককে ফিরিয়ে দিয়েছেন। ২০১৬ থেকে সেপ্টেম্বর ২০২২ পর্যন্ত এ ফোনগুলো উদ্ধার করেন তিনি।

তিনি এমন অসাধারণ কাজের মাধ্যমে পুলিশের পাশাপাশি সাধারণ জনগণের কাছ থেকেও পেয়েছেন একাধিকবার পুরস্কার। ডিএমপি কমিশনারও তাকে ৩ বার পুরস্কৃত করেছেন। এছাড়া কুষ্টিয়া থাকাকালীন ৯ বার ও নড়াইলে চারবার পুরস্কৃত হয়েছেন তিনি।

এসআই মিল্টন কেডি জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষাজীবন শেষ করে ২০১৩ সালে বাংলাদেশ পুলিশে যোগ দেন। খিলগাঁও থানায় দায়িত্ব পালন করছেন ২০২১ সালের জানুয়ারি থেকে। তার গ্রামের বাড়ি রাজবাড়ীর কালুখালীতে।

এসআই মিল্টন কেডি বাংলাদেশ জার্নালকে বলেন, কারও হারিয়ে যাওয়া জিনিস খুঁজে দিতে আমার ভালো লাগে। ২০১৬ সাল থেকে আমি হারিয়ে যাওয়া মোবাইল ফোনগুলো উদ্ধার করছি। এটা আমার কাছে নেশার মতো হয়ে গেছে।

তিনি বলেন, হারানো বা খোয়া যাওয়া মোবাইল ফোন উদ্ধার হয় না, এমন একটা ভ্রান্ত ধারণা জন্মেছে সাধারণ মানুষের মাঝে। আমরা সেই ধারণা পাল্টে দিতে চাই।

যারা মোবাইল ফোন হারানোর পর থানায় জিডি করতে অনীহা প্রকাশ করেন তাদের উদ্দেশ্যে পুলিশের এই কর্মকর্তা বলেন, হারানো বা খোয়া যাওয়া মোবাইল দিয়ে অনেক অপরাধ সংগঠিত হয়। তাই মোবাইল ফোন হারানো গেলে নিকটস্থ থানায় সঠিক তথ্যসহ জিডি করা উচিত।

এ বিষয়ে নজরুল ইসলাম বাংলাদেশ জার্নালকে বলেন, হারানো ফোন ফেরত পাওয়ার ব্যাপারটা অবিশ্বাস্য। প্রায় ৫ মাস পর পুলিশ সেই ফোন উদ্ধার করে দিলো। এটা সত্যিই অবিশ্বাস্য ব্যাপার। চুরি হওয়া মোবাইল ফোন ফেরত পেয়ে সত্যিই আনন্দিত। পুলিশের প্রযুক্তি উন্নত হচ্ছে, জনগণ সেবা পাচ্ছে, এটা তারই প্রমাণ।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত