ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

ক্যাডার হতে সাড়ে তিন লাখ পরীক্ষার্থী বসছেন আজ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৭ মে ২০২২, ০৯:১৩

ক্যাডার হতে সাড়ে তিন লাখ পরীক্ষার্থী বসছেন আজ
ছবি: সংগৃহীত

আজ শুক্রবার সকাল ১০টায় শুরু হছে ৪৪তম বিসিএস (বাংলাদেশ ক্যাডার সার্ভিস) প্রিলিমিনারি পরীক্ষা। ৮ বিভাগীয় শহরের নির্ধারিত কেন্দ্রে এবার ৩ লাখ ৫০ হাজার ৭১৬ জন পরীক্ষার্থী বিসিএসের প্রিলিতে অংশ নেবেন। বিভিন্ন ক্যাডারের একটি পদে চাকরির জন্য ২০৫ জনকে চাকরির দৌড়ে লড়তে হবে। ।

পিএসসি জানায়, শুক্রবার (২৭ মে) সকাল ১০টায় ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগের নির্ধারিত কেন্দ্রগুলোতে একযোগে এ পরীক্ষা শুরু হবে। ২০০ নম্বরের নৈর্ব্যত্তিক এ পরীক্ষা চলবে দুপুর ১২টা পর্যন্ত। পরীক্ষার্থীদের সকাল সাড়ে ৮টা থেকে ৯টা ২৫ মিনিটের মধ্যে নিজ নিজ কেন্দ্রে আসন গ্রহণ করতে হবে।

পিএসসির নির্দেশনায় বলা হয়েছে, পরীক্ষাকেন্দ্রে বই, সব ধরনের ঘড়ি বা ইলেকট্রনিক ডিভাইস, মুঠোফোন, ক্যালকুলেটর, গয়না ও ব্যাগ আনা নিষিদ্ধ। পরীক্ষা কেন্দ্রের মূল ফটকে নির্বাহী ম্যাজিস্ট্রেট পুলিশের উপস্থিতিতে প্রবেশপত্র ও মেটাল ডিটেক্টরের সাহায্যে মুঠোফোন, ঘড়ি, ইলেকট্রনিক ডিভাইসসহ নিষিদ্ধ সামগ্রী তল্লাশির মধ্য দিয়ে প্রার্থীদের পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে হবে।

৪৪তম বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৭১০ জন কর্মকর্তাকে নিয়োগ দেবে সরকার। এরমধ্যে প্রশাসন ক্যাডারে ২৫০ জন, পুলিশ ক্যাডারে ৫০, পররাষ্ট্র ক্যাডারে ১০, আনসার ক্যাডারে ১৪, নিরীক্ষা ও হিসাবে ৩০, করে ১১, সমবায়ে ৮, রেলওয়ে পরিবহন ও বাণিজ্যিকে ৭, তথ্যে ১০, ডাকে ২৩, বাণিজ্যে ৬, পরিবার পরিকল্পনায় ২৭, খাদ্যে ৩, টেকনিক্যাল ক্যাডারে ৪৮৫ এবং শিক্ষা ক্যাডারে ৭৭৬ জন।

বাংলাদেশ জার্নাল/একে/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত