ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

দিনাজপুরে ৪০ এতিম মেয়ের বিবাহোত্তর সংবর্ধনা অনুষ্ঠিত

  দিনাজপুর প্রতিনিধি

প্রকাশ : ২৭ মে ২০২২, ২৩:২৩

দিনাজপুরে ৪০ এতিম মেয়ের বিবাহোত্তর সংবর্ধনা অনুষ্ঠিত
ছবি: সংগৃহীত

দিনাজপুরে শিশু নিকেতনের ৪০ জন এতিম মেয়ের জমকালো বিবাহোত্তর সংবর্ধনা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার দুপুরে দিনাজপুর শহরের গ্রিন ভিউ কমিউনিটি সেন্টারে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ ৪০টি বিয়েই হয়েছে যৌতুকবিহীন। বড় পরিসরে বিবাহোত্তর সংবর্ধনার এমন আয়োজনে আনন্দ-উচ্ছাস প্রকাশ করেছেন বর-কনেরা। পরে প্রত্যেক দম্পতিকে একটি করে সেলাই মেশিন, বাইসাইকেল, টেবিল ফ্যান, নগদ অর্থসহ অন্যান্য সাংসারিক জিনিসপত্র দেয়া হয়।

শিশু নিকেতন সূত্রে জানা যায়, সর্বশেষ ২০১৯ সালে একসাথে শিশু নিকেতনের ২০ এতিম মেয়ের বিয়ে দেয়া হয়। করোনা সংক্রমণের কারণে একসঙ্গে বিয়ে দেয়া সম্ভব হয়নি। তবে এই ৪০ এতিম মেয়ের বিয়ে ২০১৯ সালের পর থেকে বিভিন্ন সময়ে অনুষ্ঠিত হয়েছিলো। আজ তাদের বিবাহোত্তর সংবর্ধনা দেয়া হলো।

১৯৭৯ সালে প্রতিষ্ঠিত এই শিশু নিকেতনের বাসিন্দাদের এইচএসসি পর্যন্ত পড়ালেখা শেষে ১৮ বছর হওয়া পর আনুষ্ঠানিকভাবে বিয়ে দেয়া হয়। এ পর্যন্ত শিশু নিকেতনের ১৭৪ জন মেয়ের বিয়ে দেয়া হয়েছে।

বিবাহোত্তর সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি। তিনি বলেন, যৌতুক আমাদের সমাজে একটি ব্যাধি। এই ব্যাধি থেকে আমাদের সরে আসতে হবে। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতিমদের বিভিন্নভাবে সহযোগিতা করছেন।

অনুষ্ঠানে জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকি, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা জয়নুল আবেদিন, দিনাজপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজের সভাপতি রেজা হুমায়ুন ফারুক চৌধুরী শামীম, শিশু নিকেতন পরিচালনা কমিটির সভাপতি মোজাফ্ফর আলী মিলনসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ জার্নাল/রাজু

  • সর্বশেষ
  • পঠিত