ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

শামীম এস্কান্দারের বিরুদ্ধে মামলা চলবে

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১২ জুন ২০২২, ১০:১৩  
আপডেট :
 ১২ জুন ২০২২, ১০:৪৪

শামীম এস্কান্দারের বিরুদ্ধে মামলা চলবে
ছবি: সংগৃহীত

অবৈধ সম্পদের মালিক হওয়ার অভিযোগে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার ছোট ভাই শামীম এস্কান্দারের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলা বাতিলের আবেদন খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ। এ আদেশের ফলে তার বিরুদ্ধে বিচারিক আদালতে মামলা চলতে বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

রোববার (১২ জুন) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগ এ আদেশ দেন।

আদালতে শামীম এস্কান্দারের পক্ষে ছিলেন করেন ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। দুদকের পক্ষে ছিলেন এ কে এম ফজলুল হক।

এর আগে গত সপ্তাহে শামীম এস্কান্দারের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দুদকের মামলা বাতিলের আবেদনের আদেশের জন্য আজকের দিন ধার্য করেছিলেন আপিল বিভাগ।

জরুরি অবস্থার মধ্যে ২০০৭ সালে শামীম ইস্কান্দারের সম্পদের হিসাব চেয়ে নোটিশ দিয়েছিল দুদক। সেই অনুসন্ধান শেষে ২০০৮ সালের ৫ মে তার বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জন এবং সম্পদের তথ্য গোপনের মামলা করা হয়।

রাজধানীর রমনা থানার করা ওই মামলায় হাই কোর্ট থেকে আগাম জামিন পেয়েছিলেন শামীম ইস্কান্দার ও তার স্ত্রী। পরে শামীম ইস্কান্দরের এক আবেদনে ২০০৯ সালে মামলার কার্যক্রম স্থগিত করে হাই কোর্ট। ওই স্থগিতাদেশ আপিল বিভাগেও বহাল থাকে। পরে ২০১৯ সালে স্থগিতাদেশ প্রত্যাহার করে আদালত।

এর মধ্যে ২০১৬ সালে ১৩ মে এ মামলা বাতিল চেয়ে শামীম ইস্কান্দার আবারও আবেদন করলে শুনানি শেষে তা খারিজ করে দেয় হাই কোর্ট। তখন ওই আদেশের বিরুদ্ধে আপিলের আবেদন (লিভ টু আপিল) করেন শামীম ইস্কান্দার ও তার স্ত্রী।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত