ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৫ মিনিট আগে
শিরোনাম

অধিকার-এর নিবন্ধন বাতিলের সিদ্ধান্ত প্রত্যাহার চেয়ে ৩৭ বিশিষ্ট নাগরিকের বিবৃতি

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১২ জুন ২০২২, ২১:১৫  
আপডেট :
 ১২ জুন ২০২২, ২১:২৯

অধিকার-এর নিবন্ধন বাতিলের সিদ্ধান্ত প্রত্যাহার চেয়ে ৩৭ বিশিষ্ট নাগরিকের বিবৃতি

বেসরকারি সংস্থা অধিকারের নিবন্ধন বাতিলের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়েছেন ৩৭ জন বিশিষ্ট নাগরিক। রোববার এক বিবৃতিতে তারা বলেছেন, মানবাধিকার বিষয়ক সংগঠন ‘অধিকার’ বহু বছর যাবত বাংলাদেশে আইনের শাসন ও মানবাধিকার সুরক্ষার লক্ষ্যে তথ্য সংগ্রহ, গবেষণা ও অধিপরামর্শ কার্যক্রম পরিচালনা করে আসছে।

এতে বলা হয় নাগরিকদের সাংবিধানিক অধিকার লঙ্ঘন বিশেষ করে গুম, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ও নির্যাতনের অভিযোগের বিষয়ে তাদের উপরোক্ত কার্যক্রম ভুক্তভোগী, তাদের স্বজন তথা দেশের সকল নাগরিকের জন্য গুরুত্বপূর্ণ বলে আমরা মনে করি।

আরো পড়ুন: যে কারণে অধিকারের নিবন্ধন বাতিল হলো

বিবৃতিতে আরও বলা হয়, আমরা উদ্বেগের সঙ্গে লক্ষ্য করেছি যে, সম্প্রতি এনজিও বিষয়ক ব্যুরো অধিকার-এর নিবন্ধন নবায়ন না করার সিদ্ধান্ত নিয়েছে। মানবাধিকার লংঘনের বিভিন্ন ঘটনার জন্য সরকার যখন দেশে-বিদেশে সমালোচিত হচ্ছে তখন এই সিদ্ধান্ত দেশের জন্য ক্ষতিকর বার্তা দেবে, গুম, খুন ও নির্যাতনের বিষয়ে মানুষের মনে আতঙ্ক বৃদ্ধি করবে এবং দেশের ক্রিয়াশীল মানবাধিকার প্রতিষ্ঠানগুলোর জন্য নতুন হুমকির ইঙ্গিত প্রদান করবে। উচ্চ আদালতে অধিকার’র নিবন্ধন নিয়ে একটি মামলা চলাকালীন অবস্থায় এনজিও ব্যুরোর এই সিদ্ধান্ত বিচার বিভাগের অবমাননার শামিল এবং সংবিধানে বর্ণিত সংগঠন করার মৌলিক অধিকারের পরিপন্থী বলে আমরা মনে করি।

বিবৃতিদাতারা হলেন, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা সুলতানা কামাল, রাশেদা কে. চৌধুরী, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, মানবাধিকার কর্মী হামিদা হোসেন, অধ্যাপক আনু মুহাম্মদ, ড. ইফতেফারুজ্জামান, সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার, সারা হোসেন, ড. ফস্টিনা পেরেরা, ড. সামিনা লুৎফা, ড. আসিফ নজরুল, সৈয়দা রিজওয়ানা হাসান, অধ্যাপক তাসনিম সিদ্দিকী, সুপ্রিম কোর্টের আইনজীবী ড. শাহদীন মালিক, ব্যারিষ্টার জ্যোতির্ময় বড়ুয়া, সুব্রত চৌধুরী, তবারক হোসেইন, অধ্যাপক স্বপন আদনান, রোবায়েত ফেরদৌস, ড. শাহনাজ হুদা,ড. সুমাইয়া খায়ের, গবেষক বীণা ডি’কস্টা, আলোকচিত্রী শহিদুল আলম, মানবাধিকার কর্মী শিরিন হক, নূর খান লিটন, অরূপ রাহী, রেহনুমা আহমেদ, রেজাউর রহমান লেলিন, নাসের বখতিয়ার আহমেদ, হানা শামস আহমেদ, ইজাজুল ইসলাম, অধ্যাপক পারভীন হাসান, গবেষক সায়দিয়া গুলরুখ ও রোজিনা বেগম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাসরিন খন্দকার, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মাইদুল ইসলাম, গুমবিরোধী সংগঠন ‘মায়ের ডাক’-এর সংগঠক সানজিদা ইসলাম

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত