ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২১ মিনিট আগে
শিরোনাম

ভোরেই শুরু হচ্ছে পদ্মা সেতুতে যান চলাচল

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৬ জুন ২০২২, ০০:৫১  
আপডেট :
 ২৬ জুন ২০২২, ০০:৫৯

ভোরেই শুরু হচ্ছে পদ্মা সেতুতে যান চলাচল
ছবি- সংগৃহীত

উদ্বোধন হয়ে গেছে স্বপ্নের পদ্মা সেতুর। শনিবার (২৫ জুন) প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের সর্ববৃহৎ এই সেতুর উদ্বোধন করেন। এখন অপেক্ষা সেতুতে যান চলাচলের। সেই অপেক্ষাও শেষ হতে যাচ্ছে আজই।

আজ ভোর থেকেই যান চলাচল শুরু হবে পদ্মা সেতুতে। উদ্বোধনের পরদিন থেকেই পদ্মা সেতুতে যানবাহন চলবে, সেজন্য সকল প্রস্তুতি নিয়ে রেখেছে কর্তৃপক্ষ।

রোববার ভোর ৬টা থেকেই সব ধরনের যানবাহন সেতুতে উঠতে পারবে বলে জানিয়েছেন পদ্মা সেতু প্রকল্পের পরিচালক মো. শফিকুল ইসলাম।

শনিবার মো. শফিকুল ইসলাম বলেন, আজ পদ্মা সেতুতে কোনো যানবাহন চলাচল করবে না। রোববার সকাল ৬টা থেকে যানবাহন চলাচলের জন্য সেতু খুলে দেয়া হবে।

তিনি বলেন, শুরুর দিন যানবাহনের ব্যাপক চাপ হবে বলে আমরা ধারণা করছি। আমাদের টোলপ্লাজার কর্মীদেরও সেভাবে প্রশিক্ষণ দেয়া হয়েছে। আশা করছি, তারা ভিড় সামলাতে পারবে। এছাড়া সেতু রক্ষণাবেক্ষণ ও নিরাপত্তার জন্যও সব ধরনের প্রস্তুতি নেয়া আছে।

৬ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতুর মাধ্যমে দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সঙ্গে রাজধানীর সরাসরি সড়ক যোগাযোগ স্থাপিত হল। এই ২১টি জেলার মাওয়া রুট ব্যবহারকারী বাসসহ যানবাহনগুলো এতদিন ফেরিতে পারাপার হত। এখন সেতুতে চলবে।

শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতু উদ্বোধন করে টোল দিয়ে প্রথম পদ্মা সেতু পার হন। সেতুতে টোলের হার ইতোমধ্যে নির্ধারিত হয়েছে।

ছোট বাসে ১৪০০ টাকা, মাঝারি বাসে ২০০০ টাকা এবং বড় বাসে ২৪০০ টাকা টোল দিতে হবে। ছোট ট্রাকের টোল ১৬০০ টাকা, মাঝারি ট্রাকে ২১০০-২৮০০ টাকা, বড় ট্রাকে ৫৫০০ টাকা। পিকআপের টোল ১২০০ টাকা। কার ও জিপের টোল ধরা হয়েছে ৭৫০ টাকা, মাইক্রোবাসে ১৩০০ টাকা। মোটরসাইকেলে ১০০ টাকা।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত