ঢাকা, সোমবার, ০৮ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯ আপডেট : ৩৩ মিনিট আগে

ধামরাইয়ে ৪০০ বছরের ঐতিহ্যবাহী রথযাত্রা শুরু

  ধামরাই (ঢাকা) প্রতিনিধি

প্রকাশ : ০১ জুলাই ২০২২, ১৯:৪৮  
আপডেট :
 ০১ জুলাই ২০২২, ২০:৩৪

ধামরাইয়ে ৪০০ বছরের ঐতিহ্যবাহী রথযাত্রা শুরু
ছবি: প্রতিনিধি
ধামরাই (ঢাকা) প্রতিনিধি

রাজধানী ঢাকার অদূরে ধামরাইয়ে ভারতীয় উপমহাদেশের ঐতিহ্যবাহী হিন্দু সম্প্রদায়ের ৪০০ বছরের পুরনো শ্রী শ্রী যশোমাধবের রথযাত্রা ও মাসব্যাপী মেলা শুক্রবার থেকে (১ জুলাই) থেকে শুরু হয়েছে।

উল্টাে রথযাত্রা শুরু হবে ৯ জুলাই (শনিবার)। রথযাত্রা ও মেলা উপলক্ষে ধামরাইয়ের হিন্দু সমপ্রদায় ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। মঙ্গল প্রদীপ ও পায়রা উড়িয়ে যশোমাধবের রথযাত্রা উৎসব শুরু হয়।

শুক্রবার বিকেল ৫টার দিকে বর্ণাঢ্য আয়ােজন ও জাঁকজমকপূর্ণ পরিবেশে মেজর জেনারেল জীবন কানাই দাসের (অবঃ) সভাপতিত্বে রথযাত্রার উদ্বােধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। রাজীব প্রসাদ সাহার স্বাগত বক্তব্যে মধ্যদিয়ে অনুষ্ঠান শুরু হয়।

প্রধান অতিথি ড. শামসুল আলম তার বক্তব্যে বলেন, বাংলাদেশ সকল ধর্মের জন্য নিরাপদ একটি রাষ্ট্র। আমাদের মাথাপিছু আয় পাকিস্তানের চেয়ে বেশি। এমনকি ভারতেরও মাথাপিছু আয় বাংলাদেশের চেয়ে কম। আমরা সবাই মিলে মানবিক রাষ্ট্র গড়ে তুলি।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য বীর মুক্তিযােদ্ধা আলহাজ বেনজীর আহমদ, বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী ও সংরক্ষিত মহিলা আসনের সাংসদ আরমা দত্ত।

এছাড়াও সম্মানীত অতিথির বক্তব্য রাখেন ঢাকা জেলার অতিরিক্ত জেলা প্রশাসক ভাষ্কর দেবনাথ বাপ্পি, পুলিশ সুপার মারুফ হোসেন সরদার, পৌর মেয়র আলহাজ্ব গোলাম কবির, উপজেলা পরিষদের চেয়ারম্যান মােহাদ্দেছ হোসেন, উপজেলা নির্বাহী অফিসার হোসাইন মােহাম্মদ হাই জকী, থানার অফিসার ইনচার্জ আতিকুর রহমান প্রমুখ।

রথের উদ্বােধনী অনুষ্ঠানে আলোচনা সভা শেষে প্রধান অতিথির আনুষ্ঠানিকতার মধ্যদিয়ে আনুষ্ঠানিকভাবে প্রতীকী রশি টানের মাধ্যমে শ্রী শ্রী যশোমাধবের রথযাত্রার উদ্বােধন করা হয়। এরপর আগত লাখাে ভক্ত নরনারী রশি টানের মধ্যদিয়ে বাবার বাড়ি থেকে যশোমাধবকে নিয়ে যায় এলাকার গােপনগরের শ্বশুরালয়ে। সেখানে ৯ দিন অবস্থানের পর পুনরায় বাবার বাড়িতে আনা হবে উল্টো রথযাত্রার মাধ্যমে।

এদিকে মাসব্যাপী রথ মেলাকে সফল করার লক্ষে ধামরাই থানার ওসি মােহাম্মদ আতিকুর রহমান বলেন, রথযাত্রার দিন প্রতিটি প্রবেশদ্বারে থাকবে চেকিং নিরাপত্তা গেইট। সাদা পােষাকে পুলিশের পাশাপাশি অরিতিক্ত র‍্যাব, আনসার ও প্রতিটি গোয়েন্দা সংস্থার সদস্যরা পর্যবেক্ষণে রয়েছেন।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত