ঢাকা, সোমবার, ০৮ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯ আপডেট : ৪ মিনিট আগে

মশা নিধনের পাশাপাশি জিঙ্গেল বাজাচ্ছে ডিএসসিসি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০২ জুলাই ২০২২, ২০:৩৭

মশা নিধনের পাশাপাশি জিঙ্গেল বাজাচ্ছে ডিএসসিসি
ছবি- সংগৃহীত
নিজস্ব প্রতিবেদক

ডেঙ্গু রোগের জীবাণুবাহী এডিস মশা নিয়ন্ত্রণে এবার অভিনব উদ্যোগ নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। মশার ওষুধ ছিটানোর সঙ্গে এবার সচেতনতামূলক গান (জিঙ্গেল) বাজিয়ে শুরু করেছে মশকনিধন কার্যক্রম। দুজন মশককর্মী ওষুধ ছিটিয়ে যাবে। পাশাপাশি তাদের সঙ্গে আরেকজন হ্যান্ডমাইকে জিঙ্গেলটি প্রচার করবে। এভাবেই বর্তমানে চলছে ডিএসসিসির মশকনিধন কার্যক্রম।

প্রতিদিন সকালে নিধন কার্যক্রম ব্যবহৃত কীটনাশকের লার্ভিসাইডিং কার্যক্রমে হ্যান্ডমাইক সঙ্গে এ জিঙ্গেল বাজান মশককর্মীরা। এ ছাড়া জিঙ্গেলের শেষভাগে রয়েছে জনগণকে সচেতন হওয়ার আবেদন। সম্প্রতি ডিএসসিসির বিভিন্ন ওয়ার্ডে এ জিঙ্গেল বাজাতে দেখা গেছে।

ডিএসসিসির স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা যায়, নগরে মশার উপদ্রব বাড়ায় জনগণকে সচেতন করতে এ অভিনব পদ্ধতিতে তৈরি করতে নির্দেশনা দিয়েছেন ডিএসসিসি মেয়র শেখ ফজলে নূর তাপস। পরে বাংলাদেশ বেতারের সার্বিক সহযোগিতায় জিঙ্গেল বেলটি প্রস্তুত করা হয়েছে। কণ্ঠশিল্পী চম্পা বনিক ও অশোক পাল এ জিঙ্গেলে কণ্ঠ দিয়েছেন। জিঙ্গেলটির গীতিকার শফিকুল ইসলাম বাহার ও সুর করেছেন আশোক পাল। এখন সেই জিঙ্গেল বেল বাজিয়েই লার্ভিসাইডিং কার্যক্রম পরিচালনা করছে ডিএসসিসি। এতে জনগণকে সচেতন করার পাশাপাশি মশককর্মীদের আরও বেশি পরিমাণে তদারকিও করা সম্ভব হচ্ছে।

শনিবার ডিএসসিসির জনসংযোগ কর্মকর্তা আবু নাসের বলেন, এডিস মশা নিয়ন্ত্রণে জনগণকে সচেতন হওয়ার আহ্বান জানানো হচ্ছে। পাশাপাশি লার্ভিসাইডিং কার্যক্রম নির্বিঘ্নে পরিচালনা করার জন্য এ কার্যক্রম চলমান রয়েছে।

৫ মিনিট ২৬ সেকেন্ডের এই জিঙ্গেলে বলা হয়েছে, ‘ঘরে কিংবা আশপাশে জমলে স্বচ্ছ পানি, তিনদিন পরে সেই পানিতে এডিস মশা জন্ম নেবে জানি’, ‘ডোরাকাটা এডিস মশা কামড়ায় দিনের বেলা, ঘুমালে তাই মশারি টানাবো, চলবে না যে হেলা’, ‘সচেতন থাকলে পরে নেই কেনো ভয়ডর, উদাসীন হই না যেন থাকি তৎপর।’

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত