ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

এমপির বাগানবাড়ি থেকে বিপন্ন প্রজাতির তিনটি মুখপোড়া হনুমান জব্দ

  গাজীপুর প্রতিনিধি

প্রকাশ : ০২ জুলাই ২০২২, ২২:৩৮

এমপির বাগানবাড়ি থেকে বিপন্ন প্রজাতির তিনটি মুখপোড়া হনুমান জব্দ
ছবি: প্রতিনিধি

ঢাকা-৬ আসনের সংসদ সদস্য কাজী ফিরোজ রশিদের সাভারের কবিরপুর এলাকার বাগানবাড়ি থেকে তিনটি বিপন্ন প্রজাতির মুখপোড়া হনুমান উদ্ধার করা হয়েছে।

শনিবার দুপুরে বাগানবাড়িতে বন কর্মকর্তারা অভিযান চালিয়ে এদের জব্দ করেছে। পরে রাত ৮টার দিকে প্রাণীগুলোকে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে হস্তান্তর করা হয়েছে।

বন্যপ্রানী পরিদর্শক নিগার সুলতানা জানান, গোপন সংবাদের ভিত্তিতে শনিবার দুপুরে সাভারের কবিরপুর এলাকায় কাজী ফিরোজ রশিদের বাগানবাড়িতে অভিযান চালানো হয়। সেখানে অবৈধভাবে থাকা তিনটি মুখপোড়া হনুমান জব্দ করা হয়। পরে রাত ৮টার দিকে প্রাণীগুলোকে গাজীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে হস্তান্তর করা হয়েছে।

তিনি আরও বলেন, সংরক্ষণ ও নিরাপত্তা আইন-২০১২ তফসিল-১ অন্তর্ভুক্ত বিপন্ন প্রজাতির এ হনুমান লালন-পালন ও ক্রয়-বিক্রয় নিষিদ্ধ।

এ ব্যাপারে এমপি কাজী ফিরোজ রশিদ বন কর্মকর্তাদের জানান, কয়েক বছর আগে হিলট্র্যাক থেকে তাকে এক ব্যক্তি মুখপোড়া হনুমানের চারটি বাচ্চা সরবরাহ করেছিলেন। একটি বাচ্চা অবস্থায় মরে গিয়েছিল। বিপন্ন প্রজাতির এই হনুমান লালন-পালন, ধরা ও ক্রয়-বিক্রয়ের আইন সম্বন্ধে তার জানা ছিল না বলে জানিয়েছেন।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত