ঢাকা, বুধবার, ১০ আগস্ট ২০২২, ২৬ শ্রাবণ ১৪২৯ আপডেট : ১৯ মিনিট আগে

বন্দরে দ্রুত কনটেইনার হ্যান্ডলিং করতে চীন থেকে এসেছে গ্যান্ট্রি ক্রেন

  চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশ : ০৪ জুলাই ২০২২, ১৯:৪৫

বন্দরে দ্রুত কনটেইনার হ্যান্ডলিং করতে চীন থেকে এসেছে গ্যান্ট্রি ক্রেন
চট্টগ্রাম প্রতিনিধি

চট্টগ্রাম বন্দরে দ্রুত কনটেইনার হ্যান্ডলিং করতে চীন থেকে এসেছে নতুন দুটি গ্যান্ট্রি ক্রেন (কিউজিসি) ও তিনটি রাবার টায়ার গ্যান্ট্রি (আরটিজি)। এতে করে কনটেইনার হ্যান্ডলিংয়ে আরও বেশি গতি আসবে বলে মনে করছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। এ নিয়ে বন্দরের সিসিটি ও এনসিটিতে মোট ১৮টি গ্যান্ট্রি ক্রেন যুক্ত হলো।

সোমবার বিকেলে জাহাজটি বিশেষ ব্যবস্থায় বন্দরের এনসিটি-৫ জেটিতে ভিড়েছে। এসময় জাহাজটিতে এসেছে আরও তিনটি রাবার টায়ার গ্যান্ট্রি (আরটিজি) ক্রেনও।

বন্দর সচিব মো. ওমর ফারুক বিষয়টি নিশ্চিত করে বলেন, বন্দরের নিজস্ব শক্তিশালী টাগবোট কাণ্ডারী ৬, ৮, ১০ ও ১১ এবং মুরিং বোট আজমত জাহাজটি বার্থিংয়ের কাজে সহায়তা করে। এ সময় বন্দর চ্যানেল নৌযান চলাচল সীমিত করা হয়।

বন্দর সচিব আরও বলেন, চীনে তৈরি নতুন দুইটি কিউজিসি ও তিনটি আরটিজি আনলোড, ফিটিং, ট্রায়াল শেষে যত দ্রুত সম্ভব এগুলো অপারেশনে যাবে। এর আগে গত ৭ মে বন্দরে যুক্ত হওয়া কিউজিসি ও আরটিজি দিয়ে অপারেশন চলছে।

এর আগে গত ৭ মে এসব কনটেইনার হ্যান্ডলিং ইকুইপমেন্ট নিয়ে আসা ‘জেন হুয়া ১২’ জাহাজটি দুইটি শক্তিশালী টাগবোটের সহায়তায় বিশেষ ব্যবস্থায় বন্দরের নিউমুরিং কনটেইনার টার্মিনালের ৫ নম্বর বার্থে আনা হয়। বর্তমানে যন্ত্রপাতিগুলো অপারেশনে আছে।

উল্লেখ্য, চট্টগ্রাম বন্দরের সিসিটিতে প্রথম গ্যান্ট্রি ক্রেন যুক্ত হয় ২০০৫ সালে। এরপর ২০১৭ ও ১৮ সালে গ্যান্ট্রি ক্রেন আনা হয় এনসিটি ২, ৩ ও ৪ নম্বর বার্থের জন্য।

বাংলাদেশ জার্নাল/কেএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত