ঢাকা, বুধবার, ১০ আগস্ট ২০২২, ২৬ শ্রাবণ ১৪২৯ আপডেট : ১ মিনিট আগে

শেখ রাসেলের নামে প্রতিবন্ধী বিদ্যালয় খুলে প্রতারণা

  ঝিনাইদহ প্রতিনিধি

প্রকাশ : ০৪ জুলাই ২০২২, ২৩:২২

শেখ রাসেলের নামে প্রতিবন্ধী বিদ্যালয় খুলে প্রতারণা
ছবি: প্রতিনিধি
ঝিনাইদহ প্রতিনিধি

ঝিনাইদহের কালীগঞ্জে শেখ রাসেলের নামের সাথে কথিত দানবীর তরিকুল ইসলামের নাম জুড়ে দিয়ে প্রতিবন্ধী একটি বিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়েছে। অথচ বঙ্গবন্ধু পরিবারের কারো নাম ব্যবহার করতে ট্রাষ্টি বোর্ডের অনুমোদন লাগে।

অভিযোগ উঠেছে শেখ রাসেলের নাম ব্যবহার করে ওই প্রতিবন্ধী বিদ্যালয়ে ব্যাপক নিয়োগ বাণিজ্য করা হয়েছে। শুধু টাকা নিয়েই থেমে থাকেনি প্রতারকচক্র, শেখ রাসেলের ছবির সাথে তরিকুল তার নিজের একটি ছবি ব্যবহার করে প্রতিষ্ঠানের নামের ডিজিটাল ব্যানারও টাঙিয়েছেন।

খোঁজ নিয়ে জানা যায়, মূলত ২০১০ সালে তরিকুল ইসলাম শমশের নগর মাধ্যমিক বালিকা বিদ্যালয় নামে একটি বিদ্যালয় প্রতিষ্ঠা করেন। বিদ্যালয়টি ঠিক মত চালাতে না পেরে ওই একই বিদ্যালয়ের নাম পরিবর্তন করে ২০২০ সালে প্রতিবন্ধী বিদ্যালয় বলে চালিয়ে দিচ্ছেন। বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের লেখাপড়ার ব্যাপারে মানুষের আবেগকে পুঁজি করে তিনি শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে বাণিজ্য শুরু করেছেন।

এদিকে নিয়ম রয়েছে বঙ্গবন্ধু পরিবারের কোন সদস্যের নাম ব্যবহার করতে হলে ট্রাষ্টি বোর্ডর অনুমোদন নিতে হবে। কিন্তু ট্রাস্টি বোর্ডের কোনো প্রকার অনুমোদন না নিয়েই শেখ রাসেলের সাথে নিজের নাম ও ছবি জুড়ে দিয়েছেন কথিত দানবীর তরিকুল ইসলাম।

বিষয়টি নিয়ে প্রতিবন্ধী বিদ্যালয়ের প্রধান শিক্ষক কথিত দানবীর তরিকুল ইসলাম জানান, আমি এলাকার প্রতিবন্ধীদের উন্নয়নে বিদ্যালয়টি প্রতিষ্ঠা করেছি। প্রতিষ্ঠার পর থেকে প্রতিবন্ধীদের জন্য নানা সুযোগ-সুবিধা দিয়ে বিদ্যালয়টি চলছে।

শেখ রাসেলের নাম ব্যবহারের প্রশ্নে তিনি বলেন, ট্রাস্টি বোর্ডের অনুমতি নেয়ার বিষয়টি এখনও প্রক্রিয়াধীন রয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠান খুলে বাণিজ্যের বিষয়টি অস্বীকার করে তিনি বলেন, কিছু মানুষ আমার সম্মানহানী করতে এমন মিথ্যা তথ্য প্রচার করছে।

এ ব্যাপারে কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সাদিয়া জেরিন জানান, ট্রাস্টি বোর্ডের অনুমতি ছাড়া বঙ্গবন্ধু পরিবারের নাম ব্যবহারের কোনো সুযোগ নেই। নাম ব্যবহারের আগে অবশ্যই অনুমতি নিতে হয়। যদি কেউ ব্যবহার করে তবে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত