ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

দিনাজপুরে টানা তাপপ্রবাহে হাঁসফাঁস করছে প্রাণ

  দিনাজপুর প্রতিনিধি

প্রকাশ : ১৮ জুলাই ২০২২, ১১:০৪

দিনাজপুরে টানা তাপপ্রবাহে হাঁসফাঁস করছে প্রাণ
ছবি: সংগৃহীত

বাংলাদেশে এখন ভরা বর্ষা থাকার কথা। এসময় মুষলধারে বৃষ্টি থাকে দিনের পর দিন। কিন্তু গত ১৫ দিন ধরে দিনাজপুরে বৃষ্টির দেখা নেই। দিনাজপুরে তাপমাত্রা বিরাজ করছে ৩৭ ডিগ্রি সেলসিয়াসের ওপরে।

গতকাল রোববার দিনাজপুরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এর আগে গত বুধবার দিনাজপুরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এটিই এই মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা।

প্রচণ্ড গরমে ঘরের ভেতরেও স্বস্তি পাচ্ছে না মানুষ। সকালে সূর্যোদয়ের পরপরই প্রখর রোদে মনে হচ্ছে আকাশ থেকে যেন আগুন ঝরছে। প্রখর রোদের কারণে উত্তপ্ত হয়ে ওঠছে চারিদিকে। সব মিলে দিনেরাতে প্রায় সমান গরমে রীতিমতো হাঁসফাঁস করছে প্রাণীকুল। প্রচণ্ড গরমে কৃষক, রিকশাচালক ও শ্রমজীবীদের ভোগান্তির শেষ নেই। তাপপ্রবাহের এমন পরিস্থিতি আরেও দুদিন চলতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, দিনাজপুরে তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াসের ওপরে। গত ১০ দিন ধরে দিনাজপুরে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ চলছে। গত ৫ জুলাই দিনাজপুরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। এর পর থেকে তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াসের ওপরে।

আবহাওয়া অফিস সূত্রে আরও জানা যায়, তাপমাত্রা বেশি থাকার পাশাপাশি বাতাসে সর্বোচ্চ ৯২ শতাংশ এবং সর্বনিম্ন ৫৩ থেকে ৫৫ শতাংশ জলীয় বাষ্প বিরাজ করছে।

গত ৩ জুলাইয়ের পর থেকেই দিনাজপুরে বৃষ্টির দেখা নেই। ৩ জুলাই দিনাজপুরে ১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। আগামী ১৮ জুলাই দিনাজপুর অঞ্চলে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন আবহাওয়া অফিস।

বাংলাদেশ জার্নাল/জিকে

  • সর্বশেষ
  • পঠিত