ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

পরিবেশ দূষণ

গাজীপুরে ৭ কারখানা বন্ধের নির্দেশ, ১২ প্রতিষ্ঠানকে জরিমানা

  গাজীপুর প্রতিনিধি

প্রকাশ : ২৬ জুলাই ২০২২, ১৮:৩২  
আপডেট :
 ২৬ জুলাই ২০২২, ১৮:৩৪

গাজীপুরে ৭ কারখানা বন্ধের নির্দেশ, ১২ প্রতিষ্ঠানকে জরিমানা
ফাইল ফটো। সংগৃহীত

পরিবেশ দূষণের অভিযোগে একটি ক্যাপটিভ পাওয়ার প্লান্ট ও ১১টি পোশাক কারখানাকে ২০ লাখ ৮৯ হাজার ৯৫২ টাকা জরিমানা এবং সাতটি কারখানাকে বন্ধের নির্দেশ দিয়েছে পরিবেশ অধিদপ্তর।

সোমবার পরিবেশ অধিদপ্তরের মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট উইং’র এক শুনানিতে ওই সিদ্ধান্ত গ্রহণ করা হয়। পরিবেশ অধিদপ্তরের পরিচালক (মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট উইং) মোহাম্মদ মাসুদ হাসান পাটোয়ারী বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, পরিবেশ ও প্রতিবেশ দূষণের অভিযোগে গাজীপুর জেলার ফুলচার্ম ফ্যাশন নিটারস্ লিমিটেডকে ১ লক্ষ টাকা, মিক সোয়েটার এন্ড ফ্যাশনস্ লিমিটেডকে ৮৫ হাজার ৬৮০ টাকা (কারখানার ওয়াশিং কার্যক্রম বন্ধের নির্দেশ), সি এন্ড আর সোয়েটার্স লিমিটেডকে ১ লক্ষ ৩৭ হাজার ৭৬০ টাকা ক্ষতিপূরণ ধার্য ও কারখানার বন্ধের নির্দেশ, ইউরো ওয়াশিং লিমিটেডকে ১ লক্ষ ৭৯ হাজার ২শ’ টাকা ক্ষতিপূরণ ধার্য, আরগন ডেনিমস্ লিমিটেডকে (ক্যাপটিভ পাওয়ার প্লান্ট) ২ লক্ষ ৮২ হাজার ৬শ’ টাকা ক্ষতিপূরণ ধার্য, বি. আর. এন ওয়াশিং লিমিটেডকে ৯৯ হাজার ৮৪০ টাকা ক্ষতিপূরণ ধার্য ও কারখানার বন্ধের নির্দেশ, এস কে সোয়েটার্স লিমিটেড ২ লক্ষ ১৮ হাজার ৮৮০ টাকা ক্ষতিপূরণ ধার্য ও কারখানার বন্ধের নির্দেশ, টিএস ক্যাজুয়াল ওয়্যার লিমিটেডকে ২ লক্ষ ৪২ হাজার ৬শ’ টাকা ক্ষতিপূরণ ধার্য, আলিফ লন্ড্রীকেক ১ লক্ষ ৪৬ হাজার ৮০ টাকা ক্ষতিপূরণ ধার্য ও কারখানার বন্ধের নির্দেশ, জিবিএস লন্ড্রী লিমিটেডকে ১ লক্ষ ১৪ হাজার ২৪০ টাকা ক্ষতিপূরণ ধার্য ও কারখানার বন্ধের নির্দেশ, রিয়াদ ডাইং এন্ড প্রিন্ট্রিং ইন্ডাস্ট্রিজ কে ২ লক্ষ ১৬ হাজার ৮৩২ টাকা ক্ষতিপূরণ ধার্য ও কারখানার বন্ধের নির্দেশ, বাংলাদেশ থাই এলুমিনিয়ামকে ২ লক্ষ ৬৬ হাজার ২৪০ টাকা ক্ষতিপূরণ ধার্য করেছে।

অপরদিকে পরিবেশ অধিদপ্তরের মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট উইং ঢাকার ত্বো-হা টেক্সটাইল মিলস লিমিটেডকে ১১ লক্ষ ৯৮ হাজার ৮০ টাকা ক্ষতিপূরণ ধার্য, জাইম কোয়ার্টজ স্টোন লিমিটেডকে ৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ ধার্য ও কারখানার সম্প্রসারিত অংশের কার্যক্রম বন্ধের নির্দেশ এবং ইউরো বাংলা হার্ট হসপিটালকে স্থানান্তরের নির্দেশ, রিডজ প্রা: লিমিটেডকে ৪৪ হাজার টাকা জরিমানা করেছে। এছাড়াও ঢাকা মহানগরে মোবাইল কোর্ট পরিচালনা করে একটি প্রতিষ্ঠান হতে প্রায় ২৫০০ কেজি পলিথিন জব্দ করা হয়।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত