ঢাকা, শনিবার, ০১ অক্টোবর ২০২২, ১৭ আশ্বিন ১৪২৯ আপডেট : ১৬ মিনিট আগে

শোক দিবসে ছাত্রলীগের সংঘর্ষ, পুলিশের গাড়ি ভাংচুর

  বরগুনা প্রতিনিধি

প্রকাশ : ১৫ আগস্ট ২০২২, ২২:৪৬

শোক দিবসে ছাত্রলীগের সংঘর্ষ, পুলিশের গাড়ি ভাংচুর
বরগুনা প্রতিনিধি

বরগুনায় জাতীয় শোক দিবসের অনুষ্ঠানে ছাত্রলীগের দুটি গ্রুপের মধ্যে পাল্টাপাল্টি ধাওয়া, ইটপাটকেল নিক্ষেপ ও পুলিশের গাড়ি ভাঙচুরের ঘটনা ঘটেছে। এতে বেশ কয়েকজন ছাত্রলীগকর্মী আহত হয়েছে।

সোমবার সংসদ সদস্য, জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ ও পুলিশের সমনে বরগুনা জেলা শিল্পকলা অ্যাকাডেমি এবং আইনজীবী সমিতি এলাকায় এঘটনা ঘটে।

জানা যায়, বেলা ১২টার দিকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদৎবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধু স্মৃতি কমপ্লেক্সে ফুল দিতে যায় জেলা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ শেষে ফেরার সময় শিল্পকলা অ্যাকাডেমির সামনে পৌঁছালে ছাত্রলীগের পদবঞ্চিত গ্রুপের সদস্যরা তাদের ওপর হামলা চালায়। এতে দুই গ্রুপের নেতা-কর্মীরা সংঘর্ষে জড়িয়ে পড়ে। এ সময় পুলিশ ঘটনাস্থলে এসে লাঠিচার্জ করে তাদের ছত্রভঙ্গ করে দেয়। এ ঘটনায় শহরে থমথমে অবস্থা বিরাজ করছে।

সচেতন মহল জানান, ছাত্রলীগের কমিটিকে কেন্দ্র করে দীর্ঘদিন ধরে বরগুনার দোকানপাট ভাঙচুর করে আসছে। এতে ব্যবসায়ীরা আতঙ্কগ্রস্ত হয়ে দোকানপাট বন্ধ করে দেয় মাঝে মাঝে। আবার রাস্তার উপরে রাখা মোটরসাইকেল ভাঙচুর ও কয়েকজনকে মারধর করে। এছাড়াও হামলাকারীরা ইটপাটকেল ছুড়তে ছুড়তে যায় বাসা- বাড়ি পুলিশের গাড়ি ভাংচুর এগুলো বরগুনার মানুষের জন্য মোটেই কাম্য নয়। আমরা প্রশাসন ও জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দের কাছে এই হামলা থেকে বাঁচতে সুরক্ষা চাই।

অবশ্য সভাপতি পদবঞ্চিত জেলা ছাত্রলীগের সহ-সভাপতি সবুজ মোল্লার সঙ্গে কথা বলার চেষ্টা করা হলে তিনি ব্যস্ততা দেখিয়ে এই মুহূর্তে কিছু বলতে পারবেন না বলে জানান।

এবিষয় নবনির্বাচিত জেলা ছাত্রলীগের সভাপতি বলেন, আমরা শিল্পকলা অ্যাকাডেমির সমনে থেকে একটি শোক র‌্যালি নিয়ে যাওয়ার পথে আমাদের উপরে কিছু কিছু দুষ্কৃতীকারিরা এসে হামলা চালায়। পুলিশের গাড়ি ভাংচুর করলে পুলিশ ওদেরকে লাঠিচার্জ করে। এতে ওদের মধ্যে অনেকে আহত হয়েছে। আমাদের মধ্যে কারো আহতের ঘটনা ঘটেনি।

অতিরিক্ত পুলিশ সুপার এসএম তারেক রহমান বলেন, শিল্পকলা অ্যাকাডেমির সামনে ছাত্রলীগের দুই গ্রুপের মধ্যে সংঘর্ষ হয়। পুলিশ গিয়ে তাদেরকে ছত্রভঙ্গ করে দেয়। এ সময় একটি গ্রুপ শিল্পকলা অ্যাকাডেমিতে ঢোকে। শিল্পকলা অ্যাকাডেমির দ্বিতীয় তলা থেকে পুলিশের গাড়িতে ইট ছুড়ে মারে তারা। পুলিশ আশপাশের এলাকায় অভিযান চালিয়ে দেশীয় অস্ত্র উদ্ধার করেছে।

বরগুনা ১- আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভু বলেন, আমি এবিষয়ে কিছু জানি না৷ আমার আগে জেনে নিতে হবে, তারপর জানাতে পারবো।

এদিকে দুপুর ১২টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে সদর থানা ও গোয়েন্দা পুলিশের অভিযানে বরগুনা লঞ্চ টার্মিনাল থেকে দেশীয় অস্ত্র উদ্ধার করা হয়।

প্রসঙ্গত, দীর্ঘ আট বছর পর গত ১৭ জুলাই বরগুনা শহরের সিরাজ উদ্দীন টাউন হল মিলাায়তনে বরগুনা জেলা ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। এরপর ২৪ জুলাই রাতে কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক জেলা ছাত্রলীগের নতুন কমিটির অনুমোদন দেন। এতে জেলা কমিটির সভাপতি, সাধারণ সম্পাদকসহ ৩৩ সদস্যের নাম প্রকাশ করা হয়। এরপর থেকেই সদ্যঘোষিত এ কমিটি প্রত্যাখ্যান করে বরগুনা শহরে পদবঞ্চিতরা কর্মী সমর্থক নিয়ে দফায় দফায় হামলা ভাঙচুর চালাচ্ছেন।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত