ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

জেনারেটরের ধোঁয়ায় দম বন্ধ হয়ে মৃত্যু হয় তিন প্রবাসীর

  সিলেট প্রতিনিধি

প্রকাশ : ২৬ আগস্ট ২০২২, ১২:২১

জেনারেটরের ধোঁয়ায় দম বন্ধ হয়ে মৃত্যু হয় তিন প্রবাসীর
ছবি: সংগৃহীত

সিলেটের ওসমানীনগরে তিন প্রবাসীর মৃত্যু কোনো বিষক্রিয়ায় হয়নি। এমনকি কোনো আঘাতজনিত কারণেও মৃত্যু হয়নি তাদের। পুলিশের ভাষ্য অনুযায়ী জেনারেটরের ধোঁয়া থেকে দম বন্ধ হয়ে তাদের মৃত্যু হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে সিলেটের পুলিশ সুপার ফরিদ উদ্দিন বলেন, বৃহস্পতিবার তিন প্রবাসীর মৃত্যুর মেডিকেল প্রতিবেদন পুলিশের হাতে এসেছে।

“ময়নাতদন্ত প্রতিবেদন, ভিসেরা প্রতিবেদন, কেমিক্যাল এনালাইসিস রিপোর্ট ও প্যাথলজিক্যাল রিপোর্ট পর্যালোচনা করেছে বিশেষজ্ঞ দল। পর্যালোচনা শেষে মেডিকেল প্রতিবেদন পুলিশকে দিয়েছে তারা। এ প্রতিবেদন অনুযায়ী, তিন প্রবাসীর মৃত্যু কোনো বিষক্রিয়ায় হয়নি। কোনো আঘাতজনিত কারণেও মৃত্যু হয়নি। বরং জেনারেটরের ধোঁয়া থেকে দম বন্ধ হয়ে তাদের মৃত্যু হয়েছে- এটা প্রায় নিশ্চিত।”

গত ২৬ জুলাই ওসমানীনগর উপজেলার তাজপুর স্কুল রোডে চারতলা বাড়ির দোতলায় ভাড়া বাসার দরজা ভেঙে অচেতন অবস্থায় পাঁচ যুক্তরাজ্য প্রবাসীকে উদ্ধার করে পুলিশ। তাদের সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। চিকিৎসকরা ব্রিটিশ নাগরিক রফিকুল ইসলাম ও তার ছোট ছেলে মাইকুল ইসলামকে মৃত ঘোষণা করেন। ১১দিন সংজ্ঞাহীন অবস্থায় লাইফ সাপোর্টে থাকার পর ৫ অগাস্ট মেয়ে সামিরা ইসলাম মারা যান। রফিকুলের স্ত্রী হোসনে আরা ও ছেলে সাদিকুল সুস্থ হয়ে বাড়ি ফেরেন।

পুলিশ সুপার বলেন, “প্রাথমিকভাবে তদন্ত করে জানা গেছে, এটা একটা দুর্ঘটনা। প্রবাসীরা ওই বাড়িতে ভাড়া থাকতেন। তারা ব্যক্তিগতভাবে জেনারেটর ব্যবহার করতেন। সাধারণত জেনারেটর বাড়ির বাইরে চালানো হয়। তবে ওই প্রবাসী পরিবার জেনারেটরটি তাদের ফ্ল্যাটের ভেতরে চালিয়েছিলেন। এতে জেনারেটরের ধোঁয়া কোনোভাবে ওই কক্ষে প্রবেশ করে।

“তদন্ত চলাকালে পুলিশ জেনারেটর চালিয়ে ওই কক্ষে সাত মিনিটের বেশি অবস্থান করতে পারেনি। জেনারেটর ঘরের মধ্যে থাকার কারণে ধোঁয়ায় টিকে থাকা যাচ্ছিল না। ওই প্রবাসী পরিবারের সঙ্গে কারও সম্পত্তি কিংবা অর্থনৈতিক লেনদেন নিয়ে কোনো বিরোধ নেই। পরিবারটি দুর্ঘটনার শিকার হয়েছে।”

বাংলাদেশ জার্নাল/রাজু

  • সর্বশেষ
  • পঠিত