ঢাকা, শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯ আপডেট : ১৮ মিনিট আগে
শিরোনাম

‘নির্বাচনে ইসির নির্দেশনা মেনে পুলিশ চলবে’

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৮ সেপ্টেম্বর ২০২২, ১১:৫৫  
আপডেট :
 ২৮ সেপ্টেম্বর ২০২২, ১২:১৫

‘নির্বাচনে ইসির নির্দেশনা মেনে পুলিশ চলবে’
নতুন আইজিপি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন। ছবি: সংগৃহীত
নিজস্ব প্রতিবেদক

র‍্যাবের বিদায়ী মহাপরিচালক ও নতুন আইজিপি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন জানিয়েছেন, পুলিশ নির্বাচনের সময় নির্বাচন কমিশনের অধীনে থাকে। তাদের নির্দেশনা মেনে পুলিশ চলবে।

বুধবার (২৮ সেপ্টেম্বর) সকালে রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে সাংবাদিকদের সঙ্গে মহাপরিচালকের বিদায়ী মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

আসন্ন নির্বাচনে পুলিশের ভূমিকা এবং ক্ষমতাসীন দলের পক্ষে কাজ করার যে অভিযোগ রয়েছে সেই বিষয় কীভাবে পদক্ষেপ নেবেন জানতে চাইলে আইজিপির দায়িত্ব পাওয়া আব্দুল্লাহ আল মামুন বলেন, ‘পুলিশ নির্বাচনের সময় নির্বাচন কমিশনের অধীনে থাকে। তাদের নির্দেশনা মেনে পুলিশ চলবে। এ বিষয়ে বাহিনীর দীর্ঘদিনের যে অনুশীলন তা মেনে চলব। এবং সামনে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার চেষ্টা করব।’

র‍্যাব মহাপরিচালক পদে থাকার সময় পাওয়া মার্কিন নিষেধাজ্ঞা পুলিশ প্রধান হিসেবে কাজ করার সময় কোনো চাপ থাকবে না কিনা এমন প্রশ্নের জবাবে চৌধুরী মামুন বলেন, ‘যথাযথ প্রক্রিয়া মেনে কাজ চলছে। স্বরাষ্ট্র এ পররাষ্ট্র মন্ত্রণালয় কাজ করছে।’

নিষেধাজ্ঞার পরে বন্দুকযুদ্ধ কমেছে, এমন প্রশ্নে আব্দুল্লাহ আল মামুন বলেন, ‘প্রয়োজন হলেই শক্তি প্রয়োগ করা হয়। না হলে করি না। যখন আক্রান্ত হয় পাল্টা আঘাত তখনই করে র‍্যাব। আইনের লিমিট ক্রস করে না।’

২ বছর ৫ মাস ১৪ দিন র‌্যাবের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছি উল্লেখ করে র‌্যাবের বিদায়ী মহাপরিচালক বলেন, করোনাকালে জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ, মাদকের বিরুদ্ধে অভিযান অব্যাহত ছিল। সুপথে ফিরে আসা জঙ্গিদের পুনর্বাসন করা হয়েছে। দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলে অবস্থিত সুন্দরবনকে দস্যমুক্ত করা হয়েছে।

এই কর্মকর্তা জানান, মাদক নিয়ন্ত্রণে নেই এটা বলার সুযোগ নেই। মাদকের উৎস বন্ধে কার্যকর ভূমিকা পালনে ৩৬ হাজার মাদক কারবারী, পাচারকারী, পরিবহনকারীকে গ্রেফতার করে আইনের আওতায় আনা হয়েছে।

তিনি আরও বলেন, দুই হাজার অস্ত্রধারী সন্ত্রাসী গ্রেপ্তার, চাঞ্চল্যকর ও ক্লুলেস হত্যাকাণ্ডের রহস্য উদঘাটন, দীর্ঘদিনের পলাতক আসামিদের আইনের আওতায় আনা হয়েছে। এছাড়া বাড়ানো হয়েছে সাইবার নজরদারিও।

প্রতিটি ঘটনার সুষ্ঠু তদন্ত করে দোষীদের আইনের আওতায় আনা বড় অর্জন এ কথা উল্লেখে করে বিদায়ী মহাপরিচালক বলেন, পুলিশ দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে দৃঢ়প্রতিজ্ঞ।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) চৌধুরী আবদুল্লাহ আল মামুনকে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) হিসেবে নিয়োগ দেয় সরকার। ৩০ সেপ্টেম্বর তিনি পুলিশপ্রধানের দায়িত্ব গ্রহণ করবেন। এর আগে ২০২০ সালের ৮ এপ্রিল র‌্যাবের ডিজি হিসেবে তিনি দায়িত্ব পান।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত