ঢাকা, শনিবার, ২৬ নভেম্বর ২০২২, ১১ অগ্রহায়ণ ১৪২৯ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

মহাষষ্ঠী দিয়ে আজ দুর্গাপূজা শুরু

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০১ অক্টোবর ২০২২, ০৬:১৫

মহাষষ্ঠী দিয়ে আজ দুর্গাপূজা শুরু

নিজস্ব প্রতিবেদক

সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা আজ শনিবার মহাষষ্ঠী দিয়ে শুরু হবে। পাঁচ অক্টোবর বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হবে এই শারদীয়া দূর্গোৎসব।

জানা যায়, এবার দেবী দুর্গা হাতির পিঠে চড়ে পৃথিবীতে আসবেন। এতে ঝড় বৃষ্টি হবে, শস্য-ফসল উৎপাদন বৃদ্ধি পাবে। অন্যদিকে বিদায় নেবেন নৌকায়। যার ফলে জগতের কল্যাণ সাধিত হবে।

প্রতিবছরের মতো এবারও দেবী দুর্গাকে বরণ করে নিতে সনাতন সম্প্রদায়ের মানুষজন অধীর আগ্রহে অপেক্ষায় রয়েছেন। দেবী দুর্গাকে বরণ করতে রাজধানীসহ সারাদেশের মণ্ডপে মণ্ডপে সম্পন্ন হয়েছে প্রস্তুতি।

জানা গেছে, শনিবার সকাল সাড়ে ৭টায় কল্পারম্ভ এবং বোধন আমন্ত্রণ ও অধিবাসের মধ্যদিয়ে উৎসবের প্রথম দিন ষষ্ঠী পূজা সম্পন্ন হবে। এদিন সকাল থেকে চণ্ডীপাঠে মুখরিত থাকবে সব মণ্ডপ এলাকা।

উৎসবের দ্বিতীয় দিন রোববার মহা সপ্তমীর পূজা অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৬টায়। সোমবার মহা অষ্টমীর পূজা অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৯টায় এবং বেলা ১১টায় অনুষ্ঠিত হবে কুমারী পূজা। সন্ধিপূজা শুরু হবে বিকেল ৪টা ৪৪ মিনিটে এবং শেষ হবে বিকেল সাড়ে ৫টার মধ্যে।

মঙ্গলবার সকাল সাড়ে ৬টায় শুরু হবে নবমী পূজা। পুষ্পাঞ্জলি দেয়া হবে সকাল সাড়ে ১০টায়। পরদিন বুধবার সকাল ৬ টা ৩০মিনিটে দশমী পূজা শুরু, পুষ্পাঞ্জলি সকাল ৮টায় এবং পূজা সমাপন ও দর্পণ বিসর্জন হবে সকাল ৮টা ৫০মিনিটের মধ্যে।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ সূত্রে জানা যায়, এবার সারা দেশে ৩২ হাজার ১৬৮টি মণ্ডপে শারদীয়া দুর্গোৎসব উদযাপন করবে সনাতন ধর্মাবলম্বীরা। এসব মণ্ডপে শারদীয় উৎসব নির্বিঘ্নে উদযাপন করার জন্য প্রশাসনের পাশাপাশি প্রতিটি পূজা উদযাপন কমিটিও নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে। প্রতিটি মণ্ডপে মণ্ডপে লাগানো হয়েছে সিসিটিভি ক্যামেরা এবং স্বেচ্ছাসেবক দলের কমিটি করা হয়েছে মণ্ডপের নিরাপত্তার জন্য।

এদিকে শারদীয়া দুর্গোৎসব শান্তিপূর্ণভাবে উদযাপনের লক্ষ্যে কয়েক স্তর বিশিষ্ট নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে আইনশৃঙ্খলা বাহিনী। রাজধানী ঢাকাসহ সারা দেশের মণ্ডপগুলোতে নিরাপত্তা নিশ্চিতে র‌্যাব ও পুলিশ থাকবে। পাশাপাশি প্রতিটি মণ্ডপে পূজা চলাকালে নিরাপত্তার কাজে আনসার সদস্যরা মোতায়েন থাকবেন।

বাংলাদেশ জার্নাল/সুজন/মনির

  • সর্বশেষ
  • পঠিত