ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

রোহিঙ্গাদের কারণে ব্যাহত হচ্ছে চিকিৎসা, সংঘটিত হচ্ছে অপরাধ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০২ অক্টোবর ২০২২, ১৮:০২  
আপডেট :
 ০২ অক্টোবর ২০২২, ১৮:০৮

রোহিঙ্গাদের কারণে ব্যাহত হচ্ছে চিকিৎসা, সংঘটিত হচ্ছে অপরাধ
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। ফাইল ছবি।

রোহিঙ্গাদের কারণে স্থানীয় জনগোষ্ঠীর চিকিৎসা ব্যাহত হচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। রোববার দুপুরে কক্সবাজারের টেকনাফে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) কর্তৃক নির্মাণাধীন ১০০টি কমিউনিটি ক্লিনিকের মধ্যে নবনির্মিত ১২টি ক্লিনিকের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, কক্সবাজারে আশ্রিত রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানোর জন্য সরকার কূটনৈতিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। কক্সবাজারে ১০ লাখের অধিক রোহিঙ্গা বসবাস করায় স্থানীয় জনগোষ্ঠী নানাভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। তাদের কারণে ক্যাম্প ও আশপাশে বিভিন্ন অপরাধ সংঘটিত হচ্ছে। রোহিঙ্গাদের কারণে স্থানীয় জনগোষ্ঠীর চিকিৎসা ব্যাহত হচ্ছে। বর্তমান সরকার স্থানীয় জনগোষ্ঠীর চিকিৎসাসেবা নিশ্চিত করতে চায়।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, সর্বদক্ষিণের এই অংশে মৌলিক অবকাঠামো এবং পরিষেবাগুলো আগে থেকেই জাতীয় গড়ের তুলনায় কম ছিল। এখানকার স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলোর মধ্যে অনেকগুলোই প্রায় দুই দশক আগে নির্মিত। সেগুলো বন্যা ও অন্যান্য প্রাকৃতিক দুর্যোগের কারণে অবকাঠামোগত ক্ষতির সম্মুখীন হয়েছে। ক্লিনিকগুলোর পুরোনো ভবন ভেঙে আইওএম নতুন দুই তলা বিশিষ্ট ভবন নির্মাণ করেছে। নবনির্মিত এই ভবনগুলো আগের চেয়ে আরও বড় ও পরিবেশগতভাবে টেকসই।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত