ঢাকা, মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

‘জঙ্গিরা যতো স্মার্টই হোক না কেন, র‌্যাব আরও স্মার্ট’

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৩ অক্টোবর ২০২২, ১৩:৪৫

‘জঙ্গিরা যতো স্মার্টই হোক না কেন, র‌্যাব আরও স্মার্ট’
রাজধানীতে পূজামন্ডপের নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন করছেন আইজিপি এম খুরশীদ হোসেন। ছবি: বাংলাদেশ জার্নাল
নিজস্ব প্রতিবেদক

র‌্যাব মহাপরিচালক (ডিজি) অতিরিক্ত আইজিপি এম খুরশীদ হোসেন বলেছেন, জঙ্গিরা যতো স্মার্টই হোক না কেন, র‌্যাব আরও স্মার্ট। আমি আশ্বাস দিতে চাই র‌্যাব আগের চেয়ে আরও বেশি স্মার্ট হয়েছে। পূজায় সব কিছু বিবেচনায় পূজা মন্ডপে নিরাপত্তা ব্যবস্থা সাজানো হয়েছে।

সোমবার দুপুরে রাজধানীর বনানী পূজামন্ডপের নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন ও শারদীয় দুর্গোৎসব উপলক্ষে দেশব্যাপী র‌্যাবের বিশেষ নিরাপত্তা ব্যবস্থা সাংবাদিকদের সামনে তুলে ধরতে গিয়ে তিনি এ কথা বলেন।

হিন্দু সম্প্রদায়ের বৃহত্তম ধর্মীয় অনুষ্ঠান শারদীয় দুর্গা পূজার উপলক্ষে সুনির্দিষ্ট কোনো হুমকি রয়েছে কিনা জানতে চাইলে র‌্যাব মহাপরিচালক বলেন, না, এখনো পর্যন্ত কোনো ধরণের হুমকি নেই। আমরা সাইবার মনিটরিং করছি। গোয়েন্দা নজরদারি অতীতের যে কোনো সময়ের তুলনায় বেশি আছে।

৫০ থেকে ৬০ জন যুবক ঘর ছেড়েছে। সেটা পূজায় কোনো ধরণের হুমকি কিনা? এমন প্রশ্নে র‌্যাব ডিজি বলেন, জঙ্গিরা যতো স্মার্টই হোক না কেন? আমার র‌্যাব আরও বেশি স্মার্ট। আমি আশ্বাস দিতে চাই র‌্যাব আগের চেয়ে আরও বেশি স্মার্ট হয়েছে। ওরা যতো স্মার্টই হোক কোনো ধরণের সফলতা পাবে না।

র‌্যাব ডিজি বলেন, জাতির পিতার স্বপ্নের অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণে আমরা সবাই কাজ করে যাচ্ছি। এখানে সকল ধর্মের, সকল বর্ণের মানুষ যেন তাদের সকল ধর্মীয় আচার অনুষ্ঠান সুষ্ঠুভাবে ও নির্বিঘ্নে সম্পন্ন করতে পারে সেজন্য র‌্যাব ফোর্সেসসহ সকল আইন-শৃঙ্খলা বাহিনী সর্বদা সজাগ রয়েছে।

শারদীয় দুর্গা পূজাকে কেন্দ্র করে নিরাপত্তা নিশ্চিত করতে প্রত্যেক বছরের ম‌তো এবছরও র‌্যাব বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে। সকল ধরণের অনাকাংঙ্খিত পরিস্থিতি মোকাবেলায় র‌্যাব প্রস্তুত।

প্রতিটি ব্যাটলিয়নে কন্ট্রোল রুমের মাধ্যমে স্থানীয় পূজা কমিটি, জনপ্রতিনিধি ও আইন-শৃংখলা বাহিনীর সঙ্গে সমন্বয় রাখছে উল্লেখ করে তিনি বলেন, র‌্যাব সদর দপ্তরে কন্ট্রোল রুমের (কন্ট্রোল রুমের হটলাইন নাম্বারঃ ০১৭৭৭৭২০০২৯) মাধ্যমে ঢাকাসহ সারা দেশে নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ ও সমন্বয় করা হচ্ছে।

নাশকতাসহ যেকোন পরিস্থিতি মোকাবেলায় টহল ও সাদা পোশাকে গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করা হয়েছে। পাশাপাশি গুরুত্বপূর্ণ পূজা মন্ডপসমূহে সিসিটিভি ক্যামেরার মাধ্যমেও মনিটরিং করা হচ্ছে।

গোয়েন্দা তথ্য, সাইবার মনিটরিংসহ অন্যান্য তথ্য বিশ্লেষণপূর্বক দুর্গা পূজাকে কেন্দ্র করে কোন ধরণের জঙ্গি হামলার তথ্য পাওয়া যায়নি। তবুও আমরা আত্মতুষ্টিতে ভুগছিনা। গোয়েন্দা নজরদারি ও সাইবার জগতে মনিটরিং বৃদ্ধির মাধ্যমে জঙ্গিদের যে কোন ধরণের নাশকতার পরিকল্পনা নস্যাৎ করে দিতে সার্বক্ষণিক প্রস্তুত রয়েছে র‌্যাব।

বাংলাদেশ জার্নাল/সুজন

  • সর্বশেষ
  • পঠিত