ঢাকা, শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

ছাত্রলীগ নেতা সুদীপ্ত হত্যা: ২৪ আসামির বিচার শুরু

  চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশ : ০৩ অক্টোবর ২০২২, ১৯:৪২

ছাত্রলীগ নেতা সুদীপ্ত হত্যা: ২৪ আসামির বিচার শুরু
চট্টগ্রাম প্রতিনিধি

হত্যাকাণ্ডের পাঁচ বছরের মাথায় চট্টগ্রামে ব্যাপক আলোচিত ছাত্রলীগ নেতা সুদীপ্ত বিশ্বাস খুনের মামলায় আওয়ামী লীগ নেতা দিদারুল আলম মাসুমসহ ২৪ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দিয়েছেন আদালত।

সোমবার (৩ অক্টোবর) চট্টগ্রামের দ্বিতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ মো. আমিরুল ইসলাম এ আদেশ দিয়েছেন।

আদালত এ মামলায় ৩০ অক্টোবর থেকে সাক্ষ্যগ্রহণ শুরুর আদেশ দিয়েছেন। এর মধ্য দিয়ে অভিযোগপত্র জমা দেয়ার এক বছর সাত মাস পর বিচারে এলো আলোচিত এ মামলা। এর মধ্যে অভিযোগ গঠনের শুনানি পিছিয়েছে মোট ৬ বার।

দিদারুল আলম মাসুম ছাড়া বাকি ২৩ আসামি হলেন- মোক্তার হোসেন (২২), আমির হোসেন বাবু (২০), খাইরুল নুর ইসলাম খায়ের (২০), ফয়সাল আহমেদ পাপ্পু (২১), রুবেল কান্তি দে (২৭), সালাহউদ্দিন লাভলু প্রকাশ ডিস সালাহউদ্দিন (২১), রাজিবুল ইসলাম রাজিব (২৩), মামুনুর রহমান রাব্বি (২২), ইব্রাহিম খলিল বাবর (২২), আইনুল কাদের চৌধুরী নিপু (২৭), জাহিদুর রহমান জাহেদ (২৫), জিয়াউল হক ফয়সাল (৩০), নিজাম উদ্দিন রুবেল (২৫), মোহাম্মদ মাঈনুদ্দিন হানিফ ওরফে পিচ্চি হানিফ (৩৫), মিজানুর রহমান রাকিব (২৩), মো. শামীম (২৯), মোজাম্মেল হক মুরাদ (৩০), আবু জিহাদ সিদ্দিকী (২৮), মো. মামুন (২৬), টিপু সুলতান (২৮), নিয়াজ মোর্শেদ নিপু (২৮), আমজাদ হোসেন (২৩) এবং আব্দুর রব নওশাদ (২৪)।

বর্তমানে এ মামলার সব আসামি জামিনে আছেন। তাদের মধ্যে আবু জিহাদ সিদ্দিকী নামে একজন ছাড়া বাকিরা আদালতে উপস্থিত ছিলেন। আদালতে হাজির না হওয়ায় বিচারক তার জামিন বাতিল করে গ্রেফতারি পরোয়ানা জারি করেন।

এর আগে ৬ সেপ্টেম্বর ও ১৮ জুলাই মামলার অভিযোগ থেকে আসামিদের অব্যাহতির আবেদনের শুনানি হয়। বিচারক তা খারিজ করে দিয়েছেন।

তার আগে ২০ জুন আসামিরা সময় প্রার্থনা করায়, ২৬ মার্চ এক আসামি হাজির না থাকায়, ২২ মার্চ বিচারক ছুটিতে থাকায় এবং ১৯ জানুয়ারি আসামিরা সময়ের আবেদন করায় মোট চার দফা অভিযোগ গঠন পিছিয়ে যায়।

চট্টগ্রাম মহানগর পিপি বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট মো. ফখরুদ্দিন চৌধুরী বলেন, ৬ষ্ঠ দফা পিছিয়ে সোমবার সুদীপ্ত হত্যা মামলার চার্জ গঠনের শুনানির জন্য দিন নির্ধারিত ছিল। আদালত আসামিদের ডিসচার্জ পিটিশন নামঞ্জুর করে ২৪ জন আসামির বিরুদ্ধে দণ্ডবিধির ৩০২/৩৪ ধারায় চার্জ গঠন করে বিচার শুরুর আদেশ দিয়েছেন। আগামী ৩০ অক্টোবর সাক্ষী গ্রহণের দিন ধার্য করেন আদালত। চার্জ গঠনের সময় ২৪ জন আসামির মধ্যে আবু জিহাদ সিদ্দিক নামে এক আসামি ছাড়া জামিনে থাকা অন্য আসামিরা উপস্থিত ছিলেন। অনুপস্থিত আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আদালত।

রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনায় সহযোগিতা করেন অ্যাডভোকেট সাব্বির আহমেদ শাকিল ও অ্যাডভোকেট সাহাব উদ্দিন।

প্রসঙ্গত, ২০১৭ সালের ৬ অক্টোবর নগরীর সদরঘাট থানার দক্ষিণ নালাপাড়ার নিজ বাসা থেকে ডেকে নিয়ে পিটিয়ে হত্যা করা হয় মহানগর ছাত্রলীগের সহ-সম্পাদক সুদীপ্ত বিশ্বাসকে। এ ঘটনায় তার বাবা মেঘনাথ বিশ্বাস বাদী হয়ে থানায় মামলা করেন। মামলা তদন্ত করেন পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) তৎকালীন চট্টগ্রাম মেট্রোর পরিদর্শক সন্তোষ কুমার চাকমা। তদন্ত শেষে ২০২১ সালের ১ ফেব্রুয়ারি ২৪ জনকে আসামি করে আদালতে অভিযোগপত্র জমা দেন তিনি।

মামলায় লালখান বাজার ওয়ার্ড আওয়ামী লীগ সাধারণ সম্পাদক দিদারুল আলম মাসুমসহ ২৪ জন আসামি রয়েছে। অভিযোগপত্রে ৭৫ জনকে সাক্ষী করা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত