ঢাকা, শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

বাল্যবিয়ে বন্ধে হাজির ম্যাজিস্ট্রেট, লাখ টাকা জরিমানা

  চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশ : ০৭ অক্টোবর ২০২২, ২১:৩৫

বাল্যবিয়ে বন্ধে হাজির ম্যাজিস্ট্রেট, লাখ টাকা জরিমানা
প্রতীকী ছবি
চট্টগ্রাম প্রতিনিধি

চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলায় অনুষ্ঠিত হচ্ছিল বাল্যবিয়ে। আর দশম শ্রেণির ছাত্রীর এই বিয়ের খবর পেয়ে ঘটনাস্থলে হাজির হন উপজেলা সহকারী কমিশনার ভূমি। তার উপস্থিতি টের পেয়ে বর ও কনেপক্ষ পালিয়ে যায়। এ সময় বর ও কনেপক্ষকে ১ লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

শুক্রবার দুপুর আড়াইটার দিকে উপজেলার ইছাখালীস্থ নূর জাহান কমিউনিটি সেন্টারে ভ্রাম্যমাণ আদালতের এ অভিযান পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ জামশেদুল আলম।

জানা যায়, দশম শ্রেণির এক ছাত্রীর সাথে উপজেলার মধ্যম পারুয়ার বাসিন্দা নূর হোসেনের ছেলে সেকান্দর হোসেনের (৩০) বিয়ের আয়োজন করা হয়। বিষয়টি জানতে পেরে অভিযান চালান মোহাম্মদ জামশেদুল আলম। সে সময় মোবাইল কোর্টের উপস্থিতি টের পেয়ে দুই পক্ষের অভিভাবকরা পালিয়ে যান।

পরবর্তীতে নির্বাহী ম্যাজিস্ট্রেট তাদের কমিউনিটি সেন্টারে হাজির হতে নির্দেশ দিয়ে হাজির করেন। এ সময় মোবাইল কোর্টের কাছে মেয়ের বাবা জানান, মেয়ের বয়স ১৬ বছর এবং তিনি দোষ স্বীকার করেন।

এ বিষয়ে মোহাম্মদ জামশেদুল আলম জানান, উভয়পক্ষের পরিবারের লোকজনকে বাল্যবিয়ের কুফল সম্পর্কে বুঝানো হয়। ১৮ বছর পূর্ণ না হওয়া পর্যন্ত মেয়ের বিয়ে দেবে না মর্মে মেয়ের বাবা ১ লাখ টাকার বন্ডে লিখিতভাবে অঙ্গীকার করেছেন। এছাড়া মেয়ের বাবা ও ছেলের বাবা উভয়কেই ৫০ হাজার টাকা করে মোট ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে। বিয়ের আয়োজনের খাবার স্থানীয় মাদ্রাসা ও এতিমখানায় প্রদান করা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত