ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

ডিসিকে ‘ডিসি হিলে’ থাকার প্রয়োজন নেই: ইঞ্জিনিয়ার মোশাররফ

  চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশ : ০৫ নভেম্বর ২০২২, ২১:৫১  
আপডেট :
 ০৫ নভেম্বর ২০২২, ২২:৩১

ডিসিকে ‘ডিসি হিলে’ থাকার প্রয়োজন নেই: ইঞ্জিনিয়ার মোশাররফ
সিআরবি চত্বরে ‘নাগরিক সমাজ, চট্টগ্রাম’ আয়োজিত সমাবেশে ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। ছবি: প্রতিনিধি

বর্ষীয়ান রাজনীতিক আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেছেন, আমি মনে করি ডিসিকে পাহাড়ের (ডিসি হিল) ওপর থাকার কোনো প্রয়োজন নেই। ডিসিরা যখন বদলি হয়ে ঢাকায় চলে যান তখন সাধারণ বাসায় থাকে। এই ডিসি হিলকে সম্পূর্ণভাবে পার্ক করতে চাই। তাই ডিসির এই পাহাড়ের ওপর থাকার কোনো দরকার আছে? কোনো প্রয়োজন নেই।

শনিবার বিকেলে নগরীর সিআরবি চত্বরে ‘নাগরিক সমাজ, চট্টগ্রাম’ আয়োজিত সমাবেশে মোশাররফ এ আহ্বান জানান। সিআরবিতে হাসপাতাল নির্মাণ না হওয়ার আশ্বাস পেয়ে সংগঠনটি এই সমাবেশের আয়োজন করে।

ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, সার্কিট হাউজের সামনে শিশু পার্ক সৌন্দর্য নষ্ট করে দিয়েছে। আউটার স্টেডিয়াম নষ্ট করে দিয়েছে। পৃথিবীর কোনো দেশে স্টেডিয়ামের নিচে মার্কেট থাকে না। মার্কেট করার তো জায়গা আছে। যখন মন্ত্রী ছিলাম জাম্বুরি পার্ক করেছি। জাতিসংঘ পার্ক করতে পারিনি। তবে রমনা পার্কের চেহারা পাল্টে দিয়েছি। ডিসি হিল পুরা করতে পারিনি। আমি মনে করি ডিসিকে পাহাড়ের ওপর থাকার কোনো প্রয়োজন নেই। চট্টগ্রামে এসে পাহাড়ের ওপরে বিশাল বাড়িতে থাকে। ডিসিরা যখন বদলি হয়ে ঢাকায় চলে যান তখন সাধারণ বাসায় থাকে। এই ডিসি হিলকে সম্পূর্ণভাবে পার্ক করতে চাই। এত বড় পাহাড়ের ওপর ডিসির থাকতে হবে কেন? চট্টগ্রামে তো আরও অনেক জায়গা আছে। সেখানে বাংলো বানিয়ে থাকুক।

সিআরবি রক্ষার আন্দোলন নিয়ে তিনি বলেন, চট্টগ্রামবাসী ৪৮৩ দিন ধরে আন্দোলন করছেন। সংসদ সদস্য হিসেবে একটি উদ্যোগ নিয়েছিলাম। চট্টগ্রামের যত সংসদ সদস্য আছি আমরা একটি দরখাস্ত লিখলাম রেলমন্ত্রীর উদ্দেশ্যে। সকল এমপি মন্ত্রী সিআরবিতে হাসপাতাল না করার সে দরখাস্তে স্বাক্ষর করেছেন। সে দরখাস্ত নিয়ে আমরা রেলমন্ত্রীর কাছে গেলাম। সঙ্গে মন্ত্রী হাছান মাহমুদ এবং নওফেলও ছিল। রেলমন্ত্রী কথা দিয়েছেন এখানে হাসপাতাল হবে না। সারাদেশসহ পৃথিবীতে যারা চট্টগ্রামের লোক আছে তারা কোনদিন এখানে হাসপাতাল চায় না। আমি বিশ্বাস করি প্রধানমন্ত্রীও একমত হবেন। প্রধানমন্ত্রী পলোগ্রাউন্ড থেকে জনসভা শুরু করবেন। সেখানে প্রধানমন্ত্রীর কাছে চাইবো। তখন তিনি নিজে ঘোষণা দিবেন সিআরবিতে হাসপাতাল হবে না।

উল্লেখ্য, নগরীর নন্দনকাননে দৃষ্টিনন্দন ডিসি হিলের চূড়ায় চট্টগ্রামের বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকের সরকারি বাসভবন আছে। আর পাহাড়ের পাদদেশে মুক্তমঞ্চে বিভিন্ন সংগঠন সাংস্কৃতিক আয়োজন করতো, যার অনুমতি নিতে হতো জেলা প্রশাসকের কার্যালয় থেকে। তবে মুক্তমঞ্চ তৈরির আগে থেকেই বর্ষবরণের আয়োজন হত ডিসি হিলে।

২০১৭ সালে জেলা প্রশাসন শুধুমাত্র বাংলা বর্ষবরণ ছাড়া ডিসি হিলে সবধরণের অনুষ্ঠানের আয়োজন বন্ধ ঘোষণা করে। সাংস্কৃতিক সংগঠনগুলোর প্রতিবাদের মুখেও তৎকালীন জেলা প্রশাসক এই সিদ্ধান্তে অনড় থাকেন। এমনিক জেলা প্রশাসনের বিভিন্ন বিধিনিষেধের কারণে ২০১৮ সালে ৪০ বছর ধরে আয়োজিত বর্ষবরণের অনুষ্ঠানও অনিশ্চয়তার মুখে পড়েছিল। এমনকি চট্টগ্রামের সর্বস্তরের সংস্কৃতিকর্মীরা রাস্তায় নামতেও বাধ্য হয়েছিলেন।

মাঝে-মধ্যে দু’য়েকটি আয়োজন ছাড়া ডিসি হিলে কোনো অনুষ্ঠানের অনুমতি এখনও দেয় না জেলা প্রশাসন। সিআরবি রক্ষার আন্দোলন শুরুর পর একুশে পদকপ্রাপ্ত কবি ও সাংবাদিক আবুল মোমেন ঘোষণা দিয়েছিলেন, ডিসি হিল খুলে দেয়ার জন্যও আন্দোলন হবে।

বাংলাদেশ জার্নাল/জিকে

  • সর্বশেষ
  • পঠিত