ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৮ মিনিট আগে
শিরোনাম

বন্দরের বহির্নোঙরে পণ্য পাচার, আটক ৬

  চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশ : ১২ নভেম্বর ২০২২, ১৯:৫৮

বন্দরের বহির্নোঙরে পণ্য পাচার, আটক ৬
আটককৃতরা। ছবি: প্রতিনিধি

চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে অবস্থানরত বিদেশি বাণিজ্যিক জাহাজে ডলারের বিনিময়ে গ্যাস সিলিন্ডার, অবৈধ মোবাইল সিম কার্ড ও অন্যান্য পণ্য শুল্ক ফাঁকি দিয়ে পাচার করার সময় ছয় জনকে আটক করেছে কোস্ট গার্ড। এসময় তাদের কাছ থেকে দেড় লাখ টাকা মূল্যমানের বিদেশি মুদ্রা, ৬৪০ লিটার ডিজেল, ১ হাজার শলাকা বিদেশি সিগারেট, ৭টি মোবাইল সেট ও পাচার কাজে ব্যবহৃত স্পিড বোট জব্দ করা হয়।

শুক্রবার দিবাগত রাত সাড়ে ১২টায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়। শনিবার বিষয়টি নিশ্চিত করেছেন কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি।

কোস্টগার্ড সূত্রে জানা গেছে, চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে অবস্থানরত ‘এমভি বাও ইউ’ নামক বিদেশি জাহাজে শুল্ক ফাঁকি দিয়ে খাদ্যদ্রব্য, গ্যাস সিলিন্ডার ও মোবাইল সিম কার্ড ডলারের বিনিময়ে পাচার করছিল। গোপন সংবাদ থাকায় শুক্রবার দিবাগত রাত সাড়ে ১২টায় বন্দরের বহির্নোঙরে অভিযান পরিচালনা করা হয়। এসময় জাহাজটির পাশে একটি স্পিড বোটের গতিবিধি সন্দেহজনক মনে হলে বোটটি ধাওয়া করে আটক করা হয়। পরে বোটে থাকা ছয় জন ব্যক্তিকে তল্লাশি করে প্রায় দেড় লাখ টাকা মূল্যমানের বিদেশি মুদ্রা, ৬৪০ লিটার ডিজেল, ১ হাজার শলাকা বিদেশি সিগারেট, ৭ টি মোবাইল সেট ও পাচার কাজে ব্যবহৃত স্পিড বোটটি জব্দ করা হয়।

লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি বলেন, কয়েক জন অসাধু ব্যবসায়ী বা চোরাকারবারী কোন এজেন্সি বা চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের অনুমতি ছাড়াই বিভিন্ন সময় বিভিন্ন বিদেশি জাহাজে গ্যাস সিলিন্ডার, অবৈধ মোবাইল সিম কার্ড ও অন্যান্য পণ্য শুল্ক ফাঁকি দিয়ে পাচার করে আসছে। এই সুযোগ নিয়ে প্রায়ই বিভিন্ন জাহাজে চুরি ও ডাকাতির ঘটনাও ঘটে থাকে। এতে করে বিশ্বের বিভিন্ন দেশে চট্টগ্রাম বন্দর ও দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে। আটক ৬ ব্যক্তি ও জব্দ করা মালামাল পতেঙ্গা মডেল থানায় হস্তান্তর করা হয়েছে। সেখানে পরবর্তী আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত