ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

শীতের আগমনী বার্তা

প্রতিদিনই নামছে তাপমাত্রার পারদ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৪ নভেম্বর ২০২২, ২১:৩৫  
আপডেট :
 ১৪ নভেম্বর ২০২২, ২১:৪১

প্রতিদিনই নামছে তাপমাত্রার পারদ
শীতের সকাল। ছবি নিজস্ব

হেমন্তের মাঝামাঝি হঠাৎ করে পঞ্চগড় ঠাকুরগাঁও ও লালমনিরহাটসহ উত্তরাঞ্চলের জেলাগুলোতে বইতে শুরু করেছে শীতল হাওয়া। এরফলে প্রতিদিনই নামছে তাপমাত্রার পারদ, প্রকৃতিতে এসেছে শীতের আগমনী বার্তা। শিশির ভেজা ঘাস আর কুয়াশার চাদর সেই কথা জানান দিচ্ছে। শীত আসার আগেই শীতের আমেজে গ্রামের বাজারে জমে উঠেছে চায়ের দোকানের আড্ডা। কোথাও কোথাও শুরু হয়েছে পিঠা-পুলি উৎসব। এদিকে নামতে শুরু করেছে তাপমাত্রার পারদ।

সোমবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় চুয়াডাঙ্গায় ১৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ মো. আব্দুর রহমান খান জানান, ২৪ ঘণ্টায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। ভোরের দিকে দেশের কোথাও কোথাও পড়তে পারে হালকা কুয়াশা। এ সময় সারাদেশে রাত-দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলে জানান তিনি। আবহাওয়াবিদ বলেন, আগামী তিনদিনের মধ্যে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে।

এর আগে ১২ নভেম্বর সকালে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল। একদিনের ব্যবধানে দেশের তাপমাত্রা ২ ডিগ্রি সেলসিয়াস কমে যায়। রোববার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৪ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস ছিল নওগাঁর বদলগাছীতে। এরপর সোমবার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় চুয়াডাঙ্গায় ১৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে পঞ্চগড়, ঠাকুরগাঁওয়ের মতো কুড়িগ্রামেও শীত অনুভুত হচ্ছে। এতে ভোগান্তি বাড়ছে কম আয়ের মানুষ। কুড়িগ্রামে শীত পরিস্থিতি নিয়ে জেলার রাজারহাট আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের পর্যবেক্ষক মোফাখখারুল ইসলাম বলেন, ‘জলবায়ু পরিবর্তনের প্রভাবে উত্তরাঞ্চলে এবার আগাম শীত পড়তে শুরু করেছে। বর্তমানে দিনে ও রাতে তাপমাত্রা কমতে শুরু করায় শীত অনভূত হচ্ছে। আগামীতে শীতের তীব্রতা আরও বাড়ার আশঙ্কা রয়েছে।’

বাংলাদেশ জার্নাল/জিকে

  • সর্বশেষ
  • পঠিত