ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২২ মিনিট আগে
শিরোনাম

দেশে বাড়ছে ডায়াবেটিসের ভয়াবহতা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৫ নভেম্বর ২০২২, ১৪:৫৫  
আপডেট :
 ১৫ নভেম্বর ২০২২, ১৫:০৭

দেশে বাড়ছে ডায়াবেটিসের ভয়াবহতা
ডায়াবেটিস পরীক্ষা। ফাইল ছবি

বিশ্বে ডায়াবেটিস ব্যাপকভাবে বিরাজ করছে। তেমনি দেশেও এর ভয়বহতা বাড়ছে। চিকিৎসকরা বলছেন, শুয়ে বসে থাকা, ফাস্ট ফুডে আসক্তি, খেলাধুলা না করাসহ নানা কারণে শিশু, কিশোর ও তরুণদের মধ্যেও ডায়াবেটিসের প্রকোপ দেখা দিচ্ছে।

আন্তর্জাতিক ডায়াবেটিস ফেডারেশনের তথ্যে জানা যায়, ২০১৯ সালে প্রতি ১১ জন প্রাপ্তবয়স্ক মানুষের একজন ডায়াবেটিসে আক্রান্ত হন। যার মোট পরিমাণ ৪২৫ মিলিয়ন। ২০৪৫ সালে ৪৮ শতাংশ বেড়ে তা ৬২৯ মিলিয়ন হবে এমন আশঙ্কা করা হচ্ছে। পৃথিবীর মোট ডায়াবেটিস রোগীর ৮৭ শতাংশই উন্নয়নশীল ও অনুন্নত দেশগুলোতে বাস করছেন।

বাংলাদেশে ডায়াবেটিস রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। ২০১৯ সালে বাংলাদেশের স্থান শীর্ষ ১০ ডায়াবেটিস দেশের মধ্যে দশম। ২০৩০ ও ২০৪৫ সালে বাংলাদেশ নবম অবস্থানে থাকবে। বর্তমানে উচ্চ হারে ডায়াবেটিস রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে বাংলাদেশ, ভারত ও চীনে।

এদিকে ‘ডায়াবেটিস সেবায় পার্থক্য গড়ে দেয় নার্সিং’ এই প্রতিপাদ্য নিয়ে বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত হয়েছে। দিবসটির উদ্যোক্তা আন্তর্জাতিক ডায়াবেটিস ফেডারেশন। পৃথিবীর সব দেশ প্রতিবছর ১৪ নভেম্বর দিবসটি পালন করে আসছে। ‘ডায়াবেটিস শিক্ষা, ভবিষ্যতের সুরক্ষা‘ প্রতিপাদ্য নিয়ে সোমবার নানা আয়োজন রাখা হয়েছে বাংলাদেশেও।

চিকিৎসা বিজ্ঞানের ভাষায় রক্তে শর্করার (ব্লাড সুগার) মাত্রা বেড়ে যাওয়াকে বলা হয় ‘হাইপারগ্লাইসেমিয়া’। এই সমস্যার পরিণতিতে দেখা দেয় ডায়াবেটিস। আর তা নিয়ন্ত্রণে রাখতে না পারলে বহু রোগ শরীরে বাসা বাঁধে।

চিকিৎসকরা জানান, ব্লাড সুগার বাড়ার কারণে শরীরে নানা জটিলতা দেখা দেয়। চোখ, কিডনি, লিভার, হার্ট ও পায়ে বিভিন্ন সমস্যা দেখা দিতে শুরু করে। যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) বলছে, দৈনন্দিন জীবনের কিছু কর্মকাণ্ডে অজান্তেই রক্তে শর্করার মাত্রা হঠাৎ বেড়ে যেতে পারে।

বয়স্কদের রোগ হিসেবে ধারণা থাকায় তরুণ বয়সে পরীক্ষা-নিরীক্ষাও সেভাবে করা হয় না। রোগটিতে আক্রান্ত হচ্ছে কম বয়সীরাও।

ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের ডায়াবেটিস, থাইরয়েড ও হরমোন বিশেষজ্ঞ ইন্দ্রজিৎ প্রসাদ জানান, তারা যত রোগী পাচ্ছেন, তাদের মধ্যে ১২ শতাংশের বেশি যুবক এবং তা বাড়ছে।

এর কারণ জানতে চাইলে তিনি বলেন, যুবকরা এখন খেলাধুলা বা কায়িক শ্রম কম করে, তারা ফাস্টফুডে আসক্ত, সেই সঙ্গে মোবাইল, ইন্টারনেটে সময় কাটাচ্ছে বেশি।

একবার ডায়াবেটিসে আক্রান্ত হলে বাকি জীবন ডায়াবেটিস নিয়েই কাটাতে হবে। ফলে এই রোগ নিয়ন্ত্রণ খুবই জরুরি একটি বিষয়।

চিকিৎসকদের মতে, ৮৫ শতাংশ ডায়াবেটিস প্রতিরোধযোগ্য। বংশে রোগটির প্রকোপ থাকলেও কিছু নিয়ম এটি প্রতিরোধ করতে পারে। যেমন: প্রতিদিন অন্তত ২০ মিনিট হাঁটতে হবে। সুষম খাদ্য গ্রহণ করতে হবে। এছাড়া ২৪ ঘণ্টায় কমপক্ষে ছয় ঘণ্টা ঘুমাতে হবে।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত