ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৬ মিনিট আগে
শিরোনাম

হাবিপ্রবিতে অভিযোগ প্রতিকার ব্যবস্থাবিষয়ক কর্মশালা

  দিনাজপুর প্রতিনিধি

প্রকাশ : ২৪ নভেম্বর ২০২২, ১৯:৫৫

হাবিপ্রবিতে অভিযোগ প্রতিকার ব্যবস্থাবিষয়ক কর্মশালা

দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) ছাত্রছাত্রীদের অভিযোগ প্রতিকার ব্যবস্থাবিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার সকাল ৯টায় ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের আয়োজনে বিশ্ববিদ্যালয় ডিন, রেজিস্ট্রার, পরিচালক, হল সুপার, প্রক্টরসহ অন্যান্য শিক্ষক-কর্মকর্তাগণের অংশগ্রহণে বিশ্ববিদ্যালয়ের আইকিউএসি কনফারেন্স রুমে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাবিপ্রবির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম. কামরুজ্জামান। সভাপতিত্ব করেন ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক প্রফেসর ড. ইমরান পারভেজ। অনুষ্ঠানে সঞ্চালনা করেন ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের সহকারী পরিচালক মো. মাইন উদ্দিন। কর্মশালায় আরও উপস্থিত ছিলেন রেজিস্ট্রার প্রফেসর ড. সাইফুর রহমান প্রমুখ।

হাবিপ্রবি ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম. কামরুজ্জামান বলেন, স্বচ্ছতা, জবাবদিহিতা ও অংশগ্রহণমূলক প্রশাসনিক ব্যবস্থা গড়ে তোলাই হচ্ছে আমাদের একটি অন্যতম লক্ষ্য। ২০০৯ সালের সরকার গঠনের পর মন্ত্রীসভার প্রথম মিটিংয়ে তিনি এ ব্যাপারে নির্দেশনা প্রদান করেন। এর মূল লক্ষ্যই হল দুর্নীতিমুক্ত উন্নত সমাজব্যবস্থা গড়ে তোলা, যেখানে সকলেই সমানভাবে তার যে সাংবিধানিক অধিকার সেটি ভোগ করতে পারবে। তিনি বলেন, শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের সেবামূলক বিভিন্ন অভিযোগ থাকতে পারে, সেক্ষেত্রে তারা অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তার (অনিক) নিকট অভিযোগ দিতে পারবে। শিক্ষার্থীদের অভিযোগের বিষয়গুলো দেখবেন ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক ও অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা প্রফেসর ড. ইমরান পারভেজ এবং শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের বিষয়গুলো দেখবেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও বিকল্প অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা। একটি নির্ধারিত সময়ের মধ্যেই অভিযোগগুলো নিষ্পত্তি করতে হবে। কোন ধরনের সেবা পেতে কতদিন সময় লাগবে, সব কিছু সিটিজেন চার্টারে উল্লেখ থাকবে। সামনে শিক্ষার্থীদের জন্যও এ ধরনের প্রশিক্ষণের আয়োজন করা হবে।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত