ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৯ মিনিট আগে
শিরোনাম

কলেজছাত্র হত্যা: ২৪ বছর পর দুই আসামির যাবজ্জীবন

  চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশ : ২৭ নভেম্বর ২০২২, ১৯:০১

কলেজছাত্র হত্যা: ২৪ বছর পর দুই আসামির যাবজ্জীবন
আদালত ভবন। ছবি: প্রতিনিধি

চট্টগ্রাম নগরীর চন্দনপুরায় কলেজছাত্র মাসুদ চৌধুরীকে ২৪ বছর আগে গুলি করে খুনের মামলায় দুইজনের যাবজ্জীবন কারাদণ্ড ও একজনকে খালাস দিয়েছে আদালত। এছাড়া দুইজনকে ২০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। জরিমানা অনাদায়ে তাকে আরও এক বছরের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছে আদালত।

রোববার (২৭ নভেম্বর) চতুর্থ অতিরিক্ত চট্টগ্রাম মহানগর দায়রা জজ শরীফুল আলম ভূঁঞার আদালত এ রায় দেন। বিষয়টি নিশ্চিত করেন আদালতের বেঞ্চ সহকারী ওমর ফুয়াদ।

যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত আসামিরা হল- মো. রফিক ও আজিম উদ্দিন আহমেদ রাজা। খালাসপ্রাপ্ত আসামি অনুপ মল্লিক।

আদালত সূত্রে জানা যায়, চন্দনপুরা দারুল উলুম মাদরাসার সামনে ১৯৯৮ সালের ১৬ নভেম্বর কলেজ ছাত্র মাসুদ চৌধুরীকে তার বাড়ির সামনে গুলি করে খুন করা হয়। এ ঘটনায় অজ্ঞাতনামা আততায়ীদের আসামি করে কোতোয়ালী থানায় হত্যা মামলা দায়ের করেন মাসুদের চাচা হারুন চৌধুরী। পুলিশ তদন্তে তিনজনকে আসামি করে ১৯৯৯ সালের ৩০ অক্টোবর আদালতে অভিযোগপত্র দাখিল করে। এ ঘটনায় প্রত্যক্ষদর্শী হিসেবে আব্দুল হালিম নামে একজন আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছিলেন। ২০০১ সালের ১৮ ফেব্রুয়ারি তিন আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। অভিযোগপত্রে ২৩ জনকে সাক্ষী করা হলেও আদালতে ১৩ জনের সাক্ষ্যগ্রহণ করা হয়।

অতিরিক্ত মহানগর পিপি নোমান চৌধুরী বলেন, চন্দনপুরায় কলেজছাত্র মাসুদ চৌধুরীকে খুনের ঘটনায় দায়ের করা মামলায় দুইজনকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড, দুইজনকে ২০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। জরিমানা অনাদায়ে আরও এক বছরের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছে আদালত। যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্তদের মধ্যে মো. রফিক রায় ঘোষণার সময় আদালতে উপস্থিত ছিলেন। তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত। যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত আজিম উদ্দিন পলাতক এবং অনুপ মল্লিক জামিনে আছেন।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত