ঢাকা, বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

বিমানবন্দরে ১০ ঈগল জব্দ: সাফারি পার্কে হস্তান্তর

  গাজীপুর প্রতিনিধি

প্রকাশ : ২৭ নভেম্বর ২০২২, ২৩:০৭

বিমানবন্দরে ১০ ঈগল জব্দ: সাফারি পার্কে হস্তান্তর
ছবি- প্রতিনিধি
গাজীপুর প্রতিনিধি

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের আমাদানি কার্গোতে অভিযান চালিয়ে শনিবার দুপুরে ১০টি বিদেশী ঈগল জব্দ ও ১৯ লাখ টাকা ৮৮হাজার ৫৫৫টাকা জরিমানা আদায় করা হয়েছে। পরে এনওসি বর্হিভূত এ পাখিগুলোর আমদানীকারকের বিরুদ্ধে মামলা দায়ের ও পাখিগুলো বনবিভাগের কাছে হস্তান্তর করে বিমান বন্দরের কাস্টম কর্তৃপক্ষ।

রোববার দুপুরে এসব পাখি গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের কাছে হস্তান্তর করেন বন্যপ্রানী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কর্মকর্তারা।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের পরিদর্শক নিগার সুলতানা জানান, মেসার্স সারা এগ্রো নামের আমদানিকারক প্রতিষ্ঠান সুদান থেকে বৈধভাবে আনা ১৫টি হর্ণবিল পাখির সঙ্গে এন.ও.সি বর্হিভূত ১০ টি ঈগলও বাংলাদেশে নিয়ে আসে। শনিবার দুপুরে কাস্টমস কর্তৃপক্ষ এন.ও.সি বর্হিভূত ঈগল পাখিগুলো জব্দ করে এবং বিষয়টি বন্যপ্রানী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগে খবর দেয়। পরে কাস্টমস আইন ১৯৬৯ লঙ্ঘন করায় আমদানিকারকের বিরুদ্ধে মামলা দায়ের ও তাদের কাছ থেকে ১৯ লক্ষ ৮৮হাজার ৫৫৫ টাকা জরিমানা আদায় করা হয়। উদ্ধারকৃত পাখিগুলোকে পরিপালন ও সংরক্ষনের জন্য রোববার দুপুর সাড়ে ১২টার দিকে সাফারি পার্ক কতৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে। পরিদর্শক নিগার সুলতানা জানান, এভাবে আনা পশু-পাখিগুলো জব্দ করতে ও নিয়মিত মনিটরিং করতে বিমান বন্দরে বনকর্মকর্তাদের জন্য পাশ ও একটি নির্দিষ্ট কক্ষ থাকা দরকার। কিন্তু সেখানে তা নেই। যার কারণে স্বাধীনভাবে নিয়মিতভাবে মনিটরিং করা সম্ভব হয়না।

বাংলাদেশ জার্নাল/এমএ

  • সর্বশেষ
  • পঠিত