ঢাকা, মঙ্গলবার, ৩১ জানুয়ারি ২০২৩, ১৭ মাঘ ১৪২৯ আপডেট : ১৬ মিনিট আগে
শিরোনাম

রসিক নির্বাচন ঘিরে চিহ্নিত সন্ত্রাসীদের গ্রেপ্তারের নির্দেশ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৯ নভেম্বর ২০২২, ০৬:১৩

রসিক নির্বাচন ঘিরে চিহ্নিত সন্ত্রাসীদের গ্রেপ্তারের নির্দেশ
ফাইল ছবি
জার্নাল ডেস্ক

আগামী ২৭ ডিসেম্বর অনুষ্ঠিত হবে রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচন। একে সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে চিহ্নিত সন্ত্রাসীদের তালিকা করে গ্রেপ্তারের নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন। সম্প্রতি ইসির ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান রিটার্নিং কর্মকর্তা মো, আবদুল বাতেনকে এমন একটি নির্দেশনা পাঠিয়েছেন।

নির্বাচন কার্যক্রম পরিচালনার জন্য একটি আইনশৃঙ্খলা রক্ষাকারী সেল গঠনের নির্দেশনা দেওয়া হয়। এতে বলা হয়, রিটার্নিং কর্মকর্তার নেতৃত্বে এই সেলে পুলিশ সুপারের একজন প্রতিনিধি এবং একজন সহযোগী আইন-শৃঙ্খলা রক্ষাকারী সংস্থাগুলোর (প্রতিটির একজন করে) মনোনীত কর্মকর্তা থাকবেন।

এই আইন-শৃঙ্খলা রক্ষাকারী সেল নিরাপত্তা রক্ষায় যাবতীয় পদক্ষেপ গ্রহণ এবং এ সম্পর্কে নির্বাচন কমিশনকে অবহিত করবে। এই সেল স্থানীয় নিরাপত্তা নিশ্চিতে বে-আইনি অস্ত্র নিয়ন্ত্রণ করবে। স্থানীয় চিহ্নিত সন্ত্রাসীদের তালিকা প্রণয়ন করে তাদের গ্রেপ্তারের ব্যবস্থাগ্রহণ করবে।

নির্বাচন সংক্রান্ত আইন ঠিকমত পালন হচ্ছে তা তদারকি ও প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণ করবে মনিটরিং টিম। বিশেষ ক্ষেত্রে তাৎক্ষণিকভাবে এবং অন্যথায় প্রতি সাত দিন পর পর ওই সব বিষয়ে নির্বাচন কমিশনকে অবহিত করবে।

রসিক নির্বাচনে ২৯ নভেম্বর মনোনয়নপত্র দাখিলের শেষদিন। বাছাই ১ ডিসেম্বর, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ৪ ডিসেম্বর। আপিল নিষ্পত্তি ৭ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ৮ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ৯ ডিসেম্বর এবং ভোটগ্রহণ করা হবে ২৭ ডিসেম্বর।

বিরতিহীনভাবে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে সকাল সাড়ে আটটা থেকে সাড়ে ৪টা পর্যন্ত।

বাংলাদেশ জার্নাল/এমএ

  • সর্বশেষ
  • পঠিত