ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

এশিয়া প্যাসিফিক ডাউন সিনড্রোম ফেডারেশনের বার্ষিক সভায় বাংলাদেশ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০২২, ১৪:২৬  
আপডেট :
 ০৩ ডিসেম্বর ২০২২, ১৪:৩৩

এশিয়া প্যাসিফিক ডাউন সিনড্রোম ফেডারেশনের বার্ষিক সভায় বাংলাদেশ
এশিয়া প্যাসিফিক ডাউন সিনড্রোম ফেডারেশন

এশিয়া প্যাসিফিক ডাউন সিনড্রোম ফেডারেশনের আমন্ত্রণে বাংলাদেশ থেকে এ বার্ষিক সাধারণ সভায় যোগ দিবেন ‘ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশ’ এর চেয়ারম্যান সরদার এ. রাজ্জাক। এশিয়া প্যাসিফিক ডাউন সিনড্রোম ফেডারেশন ও এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর একটি ফেডারেশন। যেখানে ডাউন সিনড্রোম বৈশিষ্ট্য সম্পন্ন ব্যক্তিদের উন্নয়নের জন্য গঠিত বিভিন্ন গোষ্ঠির প্রতিনিধিত্ব করবেন।

শনিবার ও রবিবার (৩-৪ ডিসেম্বর) ভারতের চেন্নাই এ ২০২২ এর বার্ষিক সাধারণ সভা অনুষ্টিত হচ্ছে। এবারের সভার বিশেষ বৈশিষ্ট্য হলো- মেডিকেল স্পেশালিটষ্ট গ্রুপের সভা, যার মাধ্যমে এই অঞ্চলের ডাউন সিনড্রোম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তিদের স্বাস্থ্য সেবা নিশ্চিত করনের জন্য একটি 'মেডিকেল ও হেলথ গাইড লাইন' তৈরী করা।

স্বাস্থ্য সেবা, সম্প্রদায় অন্তভুর্ক্তি এবং শিক্ষা এই তিনটি এজেন্ডা নিয়ে সংস্থাটি কাজ করে।

উল্লেখ্য যে, এশিয়া প্যাসিফিক ডাউন সিনড্রোম ফেডারেশন প্রতি বছর সদস্য দেশসমুহের প্রতিনিধিদের নিয়ে বার্ষিক সভার আয়োজন করে থাকে।

বার্ষিক সাধারণ সভায় যোগদান প্রসঙ্গে জনাব সরদার এ রাজ্জাক বলেন, কোভিড পরবর্তী বিশ্বে এবারের এজিএম বিশেষ গুরুত্ব বহন করে। বিশেষ করে এবারের সভায় বেশকিছু নতুন দিগন্তের সূচনা হবে এবং এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ডাউন সিনড্রোম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তিদের জীবনমান উন্নয়নে বিশেষ করে ‘স্বাস্থ্যসেবা’ নিশ্চিতকরনে নতুন পদক্ষেপ নেয়া হবে।

তিনি বলেন, ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশ দেশের বিরাজমান সুবিধাবঞ্চিত ডাউন সিনড্রোম জনগোষ্টির উন্নয়নে বিভিন্ন কার্যক্রম সফলতার সাথে বাস্তবায়ন করে চলেছে।

উল্লেখ্য যে, বাংলাদেশে ডাউন সিনড্রোম বিষয়ে ব্যাপক জনসচেতনতা তৈরী ও বহির্বিশ্বের সাথে বাংলাদেশের ডাউন সিনড্রোম কমিউনিটিকে সম্পৃক্ত করার স্বীকৃতিস্বরুপ সরদার এ রাজ্জাক ২০১৭ সালে 'বিশ্ব ডাউন সিনড্রোম দিবস' পদকে ভূষিত হন।

বাংলাদেশ ২০১৪ সাল থেকে এশিয়া প্যাসিফিক ডাউন সিনড্রোম ফেডারেশনের প্রতিনিধি সদস্য হিসেবে বার্ষিক সাধারণ সভায় অংশগ্রহণ করে আসছে। এবারের এশিয়া প্যাসিফিক ডাউন সিনড্রোম ফেডারেশন এর মেডিকেল কমিটিতে বাংলাদেশের অন্তর্ভুক্তি নিঃসন্দেহে আমাদের দেশের ডাক্তারদের মধ্যে ডাউন সিনড্রোম বৈশিষ্ট্যসম্পন্ন মানুষদের স্বাস্থ্যসেবা নিশ্চিতের লক্ষ্যে গবেষণার নতুন নতুন দ্বার উম্মোচিত হবে এবং মেডিকেল ইন্টারেস্টেড গ্রুপ গঠনের সুযোগ তৈরি হবে। তাছাড়া প্রশান্ত মহাসাগরীয় দেশ গুলোর সাথে চমৎকার সম্পর্ক বজায় রেখে ডাউন সিনড্রোম বিষয়ে মেডিকেল ইস্যুতে বাংলাদেশে কাজ করার প্রয়াস অব্যাহত থাকবে।

বাংলাদেশ জার্নাল/জিকে

  • সর্বশেষ
  • পঠিত