ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৬ মিনিট আগে
শিরোনাম

গাইবান্ধা-৫ আসনে ভোট ৪ জানুয়ারি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৬ ডিসেম্বর ২০২২, ১২:০৫  
আপডেট :
 ০৬ ডিসেম্বর ২০২২, ১২:৪৪

গাইবান্ধা-৫ আসনে ভোট ৪ জানুয়ারি
ইসির সভা শেষে সচিব জাহাঙ্গীর আলম সাংবাদিকদের সাথে কথা বলছেন। ছবি: সংগৃহীত

অনিয়মে বন্ধ থাকা গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচনে ভোটের তারিখ ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন কমিশন আগামী ৪ জানুয়ারি ভোটের তারিখ নির্ধারণ করে।

মঙ্গলবার ইসির সভা শেষে বিষয়টি জানিয়েছেন সচিব জাহাঙ্গীর আলম।

ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার মৃত্যুতে শূন্য হওয়া গাইবান্ধা-৫ আসনে গত ১২ অক্টোবর উপনির্বাচন হয়। এতে অনিয়মের ঘটনায় ৫১টি কেন্দ্রে ভোট স্থগিত করে ইসি। পরে গোটা নির্বাচনের ভোটই বন্ধ ঘোষণা করা হয়।

ভোট বন্ধের বিষয়ে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেছিলেন, আমাদের কাছে মনে হয়েছে ভোটগ্রহণ নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। একটি পক্ষ বা একজন প্রতিদ্বন্দ্বী প্রার্থী ভোট প্রভাবিত করতে পারছেন। আমাদের দৃষ্টিতে মনে হয়েছে সুষ্ঠু নির্বাচন গ্রহণ সম্ভব হচ্ছে না। এ অবস্থায় আমরা ৫১টি ভোট কেন্দ্র বাতিল হয়ে যাওয়ার পর আইনকানুন পর্যালোচনা করে এই সিদ্ধান্ত নিলাম।

সিইসি জানান, গণপ্রতিনিধিত্ব আদেশ আইনের ৯১ অনুচ্ছেদে নির্বাচন কমিশনকে ভোট বন্ধের ক্ষমতা দেয়া আছে। যদি কমিশনের পক্ষে মনে হয় ভোট সঠিকভাবে হচ্ছে না, তখন যেকোনো কেন্দ্রে বা পুরো এলাকায় ভোট বন্ধ করে দিতে পারে কমিশন।

গত ফেব্রুয়ারিতে দায়িত্ব নেয়া নির্বাচন কমিশন বারবার বলেছিলো, তারা ভোটে অনিয়ম রুখতে বদ্ধপরিকর। অনিয়ম হলে ভোট বন্ধ করে দেয়া হবে, এই ঘোষণা আগেই ছিল।

বাংলাদেশ জার্নাল/জিকে

  • সর্বশেষ
  • পঠিত