ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

অবৈধ পন্থায় টমেটো পাকানোয় কৃষকেকে জরিমানা

  কুষ্টিয়া প্রতিনিধি

প্রকাশ : ০৭ ডিসেম্বর ২০২২, ০৯:৪৭

অবৈধ পন্থায় টমেটো পাকানোয় কৃষকেকে জরিমানা
ছবি - সংগৃহীত

কুষ্টিয়ার দৌলতপুরে ক্ষতিকর রাসায়নিক পদার্থ মিশিয়ে অবৈধ পন্থায় কাঁচা টমেটোকে পাকানোর দায়ে বিল্লাল হোসেন নামের এক কৃষককে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। এসময় ঐ কৃষককে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। সেই সাথে রাসায়নিক মেশানো টমেটো গুলো ধ্বংস করা হয়।

মঙ্গলবার বিকেল সাড়ে ৫টার দিকে কুষ্টিয়ার দৌলতপুর উপজেলা তেকালা এলাকায় এ অভিযান চালায় উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল জব্বারের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত।

ভ্রাম্যমান আদালত সুত্রে জানা যায়, দৌলতপুর উপজেলার তেকালা গ্রামে রাসায়নিক পদার্থ টমেটোতে মেশানো হচ্ছে পাকানোর জন্যে এমন তথ্যের ভিত্তিতে অভিযান চালানো হয়। এসময় প্রায় ১শ মন রাসায়নিক মেশানো টমেটো জব্দ করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ভোক্তা অধিকার সংরক্ষন আইন ২০০৯ এর ৪২ ধারায় ৩০ (ত্রিশ) হাজার টাকা জরিমানা করা হয়। সেই সাথে রাসায়নিক মেশানো টমেটো ধ্বংস করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল জব্বার জানান, কাঁচা টমেটো দ্রুত পাকানোর জন্য বিশাক্ত ক্যামিকেল মিশ্রিত পানি স্প্রে করে দ্রুত অবৈধভাবে টমেটো পাকানো হয়। অতিরিক্ত মুনাফা লাভের আশায় কিছু অসাধু ব্যবসায়ী ও কৃষক এ কাজ করে। এটা স্বাস্থ্যের জন্য মারাত্বক ঝুঁকি। কৃষকদের সচেতনতা বৃদ্ধি এবং অসাধু ব্যক্তিদের আইনের আওতায় আনতে এ অভিযান পরিচালিত হয়। এ অভিযান অব্যহত থাকবে।

বাংলাদেশ জার্নাল/এমএ

  • সর্বশেষ
  • পঠিত