ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

১৫ কূটনৈতিক মিশনের বিবৃতি: অবাধ-সুষ্ঠু নির্বাচন প্রক্রিয়ার গুরুত্ব পুনর্ব্যক্ত

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৭ ডিসেম্বর ২০২২, ১৭:১৩  
আপডেট :
 ০৭ ডিসেম্বর ২০২২, ১৭:১৯

১৫ কূটনৈতিক মিশনের বিবৃতি: অবাধ-সুষ্ঠু নির্বাচন প্রক্রিয়ার গুরুত্ব পুনর্ব্যক্ত
ফাইল ছবি

বাংলাদেশের বন্ধু ও অংশীদার হিসেবে অবাধ, সুষ্ঠু, অন্তর্ভুক্তিমূলক ও শান্তিপূর্ণ নির্বাচনি প্রক্রিয়ার গুরুত্ব পুনর্ব্যক্ত করেছে ঢাকাস্থ ১৫টি বিদেশি কূটনৈতিক মিশন।

আসন্ন মানবাধিকার দিবস (১০ ডিসেম্বর) উপলক্ষ্যে মঙ্গলবার ঢাকাস্থ যুক্তরাষ্ট্র, ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, নেদারল্যান্ডস, নরওয়ে, স্পেন, সুইডেন, ইউরোপীয় ইউনিয়ন ও সুইজারল্যান্ডের দূতাবাস এবং যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া ও কানাডার হাইকমিশনের যৌথ বিবৃতিতে এ কথা জানানো হয়েছে।

ঢাকাস্থ মার্কিন দূতাবাস সামাজিক যোগাযোগমাধ্যমে ইংরেজি ও বাংলা দুই ভাষাতেই বিবৃতিটি প্রকাশ করেছে।

বিবৃতিতে বলা হয়েছে, আমরা মানবাধিকার সুরক্ষা ও উন্নয়ন উত্সাহিত করার ক্ষেত্রে গণতন্ত্রের মৌলিক ভূমিকাকে তুলে ধরতে চাই। আমরা মানবাধিকারের সর্বজনীন ঘোষণাপত্রে সংরক্ষিত স্বাধীনতা উদ্যাপন করি এবং ঘোষণাপত্রে বর্ণিত বিভিন্ন অঙ্গীকারের মধ্যে স্বাধীন মতপ্রকাশ, শান্তিপূর্ণ সমাবেশ ও নির্বাচন বিষয়ে জাতিসংঘের সকল সদস্য রাষ্ট্রের অঙ্গীকার রক্ষার গুরুত্ব তুলে ধরি।

এতে আরও বলা হয়, অর্থপূর্ণ অংশগ্রহণ, সমতা, নিরাপত্তা ও অন্তর্ভুক্তিমূলক মানবিক ও অর্থনৈতিক উন্নয়নের জন্য অনুসরণীয় মূল্যবোধ ও নীতি হিসেবে আমরা গণতান্ত্রিক শাসনকে সমর্থন ও উত্সাহিত করি। আমরা বাংলাদেশের বন্ধু ও অংশীদার হিসেবে এ দেশের সাফল্যকে আরও উত্সাহিত করতে আগ্রহী এবং মানবাধিকারের সর্বজনীন ঘোষণার চেতনায় উদ্বুদ্ধ হয়ে অবাধ, সুষ্ঠু, অন্তর্ভুক্তিমূলক ও শান্তিপূর্ণ নির্বাচনি প্রক্রিয়ার গুরুত্ব পুনর্ব্যক্ত করছি।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত