ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

বিভিন্ন দেশের কূটনীতিকদের আচরণে মানবাধিকার কর্মীরা উদ্বিগ্ন

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৮ ডিসেম্বর ২০২২, ১৫:২২  
আপডেট :
 ০৮ ডিসেম্বর ২০২২, ১৫:২৮

বিভিন্ন দেশের কূটনীতিকদের আচরণে মানবাধিকার কর্মীরা উদ্বিগ্ন
ফাইল ছবি

সম্প্রতি কূটনীতিকদের আচরণ নাগরিক সমাজের উদ্বিগ্নের কারণ হয়ে দাঁড়িয়েছে। বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনৈতিক কর্মসূচি, নির্বাচন, মানবাধিকার ইস্যুসহ বিভিন্ন বিষয়ে হুট করে কূটনীতিকদের মন্তব্য বা বিবৃতি অনাকাঙ্খিত। বাংলাদেশের বন্ধু ও অংশীদার রাষ্ট্রের প্রতিনিধি হিসেবে যেকোন পরামর্শ অবশ্যই গ্রহণযোগ্য, তবে রাজনৈতিকভাবে প্রভাবিত হয়ে কোন প্রকার বিবৃতি একটি স্বাধীন রাষ্ট্রের জন্য অসম্মানজনক। এ ব্যাপারে মানবাধিকার কর্মীরা বলেন, রাজনৈতিকভাবে প্রভাবিত হয়ে বিবৃতি দেয়া কূটনৈতিক আচরণ পরিপন্থি।

বুধবার সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের সহকারী পরিচালক নেওয়াজ শরীফ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, গত ৬ ডিসেম্বরের ১৫ কূটনৈতিক মিশনের মানবাধিকার দিবস উপলক্ষ্যে যৌথ বিবৃতি ভালো দৃষ্টিতে দেখছে না বাংলাদেশের বিশিষ্ট নাগরিক ও মানবাধিকার কর্মীরা।

গত ২৫ নভেম্বর ঢাকা গুলশানে একটি রাজনৈতিক দলের নেতার বাসায় ৫টি প্রভাবশালী দেশের রাষ্ট্রদূতরা নৈশভোজের নামে সভায় অংশগ্রহণ এবং ৬ ডিসেম্বরের বিবৃতি একই সূত্রে গাঁথা বলে মনে করেন সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের নেতৃবৃন্দ।

সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের কেন্দ্রীয় মহাসচিব অধ্যাপক মোহাম্মদ আবেদ আলী বিবৃতিতে বলেন, বাংলাদেশের মানবাধিকার কর্মীগণ মনে করছেন মোড়ল দেশদের তুলনায় বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি উন্নত এবং আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সাংবিধানিকভাবে, সুষ্ঠু, শান্তিপূর্ণ, অর্থপূর্ণ ও গ্রহণযোগ্য হবে। নির্বাচন কমিশন ইতোমধ্যেই বেশকিছু নির্বাচন আয়োজনে নিরপেক্ষতার পরিচয় দিয়েছে।

বাংলাদেশ জার্নাল/নুসরাত/এমপি

  • সর্বশেষ
  • পঠিত