ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

চট্টগ্রামে বিজয় দিবসের কর্মসূচি শুরু, প্রথম প্রহরে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা

  চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশ : ১৬ ডিসেম্বর ২০২২, ১১:৫২

চট্টগ্রামে বিজয় দিবসের কর্মসূচি শুরু, প্রথম প্রহরে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা
চট্টগ্রামে বিজয় দিবসের কর্মসূচি শুরু। ছবি বাংলাদেশ জার্নাল

আজ ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস। বাঙালি জাতির ইতিহাসে এক গৌরবোজ্জ্বল দিন। ১৯৭১ সালের আজকের এই দিনে বাঙালি পরাধীনতার শৃঙ্খল থেকে মুক্তি পেয়ে পৃথিবীর মানচিত্রে বাংলাদেশ নামে একটি স্বাধীন ভূখন্ডের নাম জানান দেয়।

বিজয় দিবসে দেশমাতৃকার টানে আত্মোৎসর্গকারী বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছে চট্টগ্রামের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। শুক্রবার (১৬ ডিসেম্বর) সকালে চট্টগ্রামের মিউনিসিপ্যাল মডেল স্কুল অ্যান্ড কলেজের অস্থায়ী শহীদ মিনারে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়।

প্রথমে নগর পুলিশের একটি চৌকস দলের সশস্ত্র অভিবাদন প্রদানের মধ্য দিয়ে বিজয় দিবসের আনুষ্ঠানিকতা শুরু হয়। শুরুতে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র বীর মুক্তিযোদ্ধা এম রেজাউল করিম চৌধুরী ও কাউন্সিলররা শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করেন। এরপর চট্টগ্রাম বিভাগীয় কমিশনার, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ ও মুক্তিযোদ্ধা সংসদের পক্ষ থেকে এবং মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীনের নেতৃত্বে আওয়ামী লীগের পক্ষে থেকে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।

বিএনপির পক্ষ থেকেও ফুল দেয়া হয় শহীদ মিনারে। পরে বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের পক্ষ থেকে শহীদ মিনারে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। একে একে শহীদ মিনারে ফুল দিতে আসেন রাজনৈতিক দল ছাড়াও শতাধিক সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

চট্টগ্রাম জেলা প্রশাসক ভবনের সম্মুখ চত্বরে ভোরে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে বিজয় দিবসের কর্মসূচি শুরু হয়। তোপধ্বনি দেয়ার পর মিউনিসিপ্যাল মডেল স্কুল এন্ড কলেজের শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করা হয়। এরপর সকাল ৮ টায় এমএ আজিজ স্টেডিয়ামে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন, বাংলাদেশ পুলিশ, আনসার-ভিডিপি, বিএনসিসি, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, কারারক্ষী, স্কুল, কলেজ, মাদ্রাসাসহ বিভিন্ন শিক্ষা ও সামাজিক প্রতিষ্ঠান, বাংলাদেশ স্কাউট, রোভার স্কাউট, গার্লস গাইড এবং শিশু-কিশোর সংগঠনগুলোর অংশগ্রহণে বর্ণাঢ্য কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়।

বেলা সাড়ে ১১টায় জেলা শিল্পকলা একাডেমিতে বীর মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সদস্যদের সংবর্ধনা, বেলা ১২ টায় বিভিন্ন প্রেক্ষাগৃহ, জনবহুল ও গুরুত্বপূর্ণ স্থান, আউটার স্টেডিয়াম এবং লালদীঘি ময়দানে বিনা টিকিটে ছাত্র-ছাত্রীদের জন্য মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র প্রদর্শনীর কর্মসূচি রয়েছে। শহীদ মুক্তিযোদ্ধাদের জন্য মসজিদ, মন্দির, গির্জা, প্যাগোডা ও অন্যান্য উপসনালয়ে বিশেষ মোনাজাত ও প্রার্থনা এবং দুপুর দেড়টায় হাসপাতাল, জেলখানা, বৃদ্ধাশ্রম, এতিমখানা, শিশু পরিবার ও ভবঘুরে আশ্রয়কেন্দ্রে উন্নতমানের খবার পরিবেশন করা হবে।

বিকেলে জেলা ও উপজেলা সদরের স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীদের সমাবেশ, ক্রীড়া অনুষ্ঠান, টি- টুয়েন্টি ক্রিকেট টুর্নামেন্ট, নৌকা বাইচ, ফুটবল, কাবাডি, ও হাডুডু খেলার আয়োজন করা হয়েছে। এছাড়াও সিজেকেএস বনাম জেলা ক্রীড়া সংস্থার মধ্যে প্রীতি ফুটবল প্রতিযোগিতা।

সন্ধ্যায় জেলা শিল্পকলা একাডেমিতে ‘জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে মুক্তিযুদ্ধের চেতনা ধারণ ও ডিজিটাল প্রযুক্তির সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে জাতীয় সমৃদ্ধি’ শীর্ষক আলোচনা সভা করা হবে।

মহান বিজয় দিবস উপলক্ষে উদীচী চট্টগ্রাম জেলা সংসদের উদ্যোগে দিনব্যাপী ‘মুক্তিযুদ্ধের আলোকচিত্র’ প্রদর্শনক এবং বিকেলে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

বিকেলে হবে চেরাগির নন্দন বইঘরের সামনে বিজয় মঞ্চে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন একুশে পদকপ্রাপ্ত সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন। মঞ্চে উদীচী চট্টগ্রাম জেলা সংসদের শিল্পীরা গণসঙ্গীত ও দেশের গান পরিবেশন করবেন। এছাড়া একক ও দলীয় সঙ্গীত, আবৃত্তি, নৃত্যসহ আরও নানা আয়োজন করা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত