ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

সারা দেশে গভীর শ্রদ্ধায় মহান বিজয় দিবস উদযাপিত

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৬ ডিসেম্বর ২০২২, ১৯:১৪  
আপডেট :
 ১৬ ডিসেম্বর ২০২২, ১৯:৪০

সারা দেশে গভীর শ্রদ্ধায় মহান বিজয় দিবস উদযাপিত
চট্টগ্রাম এম এ আজিজ স্টেডিয়াম মাঠে ডিসপ্লে। ছবি: প্রতিনিধি

সারা দেশে শুক্রবার মহান বিজয় দিবসে গভীর শ্রদ্ধায় জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ করা হয়েছে। যথাযোগ্য মর্যাদা ও ভালোবাসায় ৫১তম বিজয় দিবস উৎযাপিত হয়। জাতীয় স্মৃতিসৌধে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিন জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানাতে মানুষের ঢল নামে। এ দিবস উপলক্ষ্যে সারা দেশে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।

আমাদের প্রতিনিধিদের পাঠনো খবরে বিস্তারিত-

চট্টগ্রাম: বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছে চট্টগ্রামের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। সকালে চট্টগ্রামের মিউনিসিপ্যাল মডেল স্কুল অ্যান্ড কলেজের অস্থায়ী শহীদ মিনারে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। প্রথমে নগর পুলিশের একটি চৌকস দলের সশস্ত্র অভিবাদন প্রদানের মধ্য দিয়ে বিজয় দিবসের আনুষ্ঠানিকতা শুরু হয়। শুরুতে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র বীর মুক্তিযোদ্ধা এম রেজাউল করিম চৌধুরী ও কাউন্সিলররা শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করেন। এরপর চট্টগ্রাম বিভাগীয় কমিশনার, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ ও মুক্তিযোদ্ধা সংসদের পক্ষ থেকে এবং মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীনের নেতৃত্বে আওয়ামী লীগের পক্ষে থেকে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।

বিএনপির পক্ষ থেকেও ফুল দেয়া হয় শহীদ মিনারে। পরে বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের পক্ষ থেকে শহীদ মিনারে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। একে একে শহীদ মিনারে ফুল দিতে আসেন রাজনৈতিক দল ছাড়াও শতাধিক সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। চট্টগ্রাম জেলা প্রশাসক ভবনের সম্মুখ চত্বরে ভোরে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে বিজয় দিবসের কর্মসূচি শুরু হয়। এদিকে শহীদ মুক্তিযোদ্ধাদের জন্য মসজিদ, মন্দির, গির্জা, প্যাগোডা ও অন্যান্য উপসনালয়ে বিশেষ মোনাজাত ও প্রার্থনা এবং দুপুর দেড়টায় হাসপাতাল, জেলখানা, বৃদ্ধাশ্রম, এতিমখানা, শিশু পরিবার ও ভবঘুরে আশ্রয়কেন্দ্রে উন্নতমানের খবার পরিবেশন করা হবে।

বরিশালের ত্রিশ গোডাউন সংলগ্ন বধ্যভূমিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়

বরিশাল: বেলা সাড়ে ১১টায় মহানগর ও জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং শহীদ আব্দুর রব সেরনিয়াবাতের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর দলীয় কার্যালয়ের সামনে সংক্ষিপ্ত সমাবেশ শেষে বিজয় শোভাযাত্রা বের করা হয়। আওয়ামী লীগের শোভাযাত্রা শেষে বের হয় বিএনপির বিজয় শোভাযাত্রা।

সূর্যদয়ের সাথে সাথে জেলা পুলিশ লাইন্স মাঠে ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে মহান বিজয় দিবসের কর্মসূচি শুরু হয়। সকাল সাড়ে ৬টা থেকে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ করেন মুক্তিযোদ্ধা সংসদ কমান্ড, বিভাগীয় কমিশনার আমিন উল আহসান, ডিআইজি এসএম আক্তারুজ্জামান, পুলিশ কমিশনার সাইফুল ইসলাম, জেলা প্রশাসক জাহাঙ্গীর হোসেন, পুলিশ সুপার ওয়াহিদুল ইসলামসহ বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তর ও প্রতিষ্ঠান রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসহ সর্বস্তরের জনগণ। এছাড়া ত্রিশ গোডাউন সংলগ্ন বধ্যভূমিতেও পুষ্পস্তবক অর্পণ করে শহীদের শ্রদ্ধা জানানো হয়।

সকালে শহীদদের শ্রদ্ধা জানাতে আসা দুই শিশু। ছবি: দিনাজপুর প্রতিনিধি

দিনাজপুর: শুক্রবার সকাল ৬টা ৪৪ মিনিটে ৫১তম তোপধ্বনির মধ্য দিয়ে শহীদ মুক্তিযোদ্ধাদের স্মৃতিস্মম্ভে পুষ্পস্তবক অর্পণ করেন দিনাজপুর সদর আসনের সংসদ সদস্য ও জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি, জেলা প্রশাসক খালেদ মোহম্মদ জাকী, পুলিশ সুপার শাহ ইখতেখার আহমেদ। বীরমুক্তিযোদ্ধাদের সাথে নিয়ে পুস্প অর্পণে মধ্য দিয়ে দিবসের কার্যক্রম শুরু হয়। পরে দিনাজপুর গোর এ শহীদ বড় ময়দানে মহান বিজয় দিবসে কুজকাওয়াজ-অভিবাদন গ্রহণ করেন জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকী ও পুলিশ সুপার শাহ ইফতেখার আহমেদ। এর পরই শুরু হয় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রছাত্রীদের প্যারোড গ্রাউন্ডের প্যরোড প্রদর্শন। পরে মুক্তিযুদ্ধের ওপর ডিস-প্লে প্রদর্শন করা হয়।

ধামরাই (ঢাকা): দিবসটি পালন উপলক্ষে সকালে উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন, শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শুরু করে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের পক্ষ থেকে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে ধামরাই উপজেলা প্রশাসনের উদ্যোগে হার্ডিঞ্জ সরকারি স্কুল ও কলেজ মাঠে আয়োজিত বিজয় দিবসের অনুষ্ঠানে সহকারী কমিশনার (ভূমি) ফারজানা আক্তারের সঞ্চালনা ও উপজেলা নির্বাহী কর্মকর্তা হোসাইন মোহাম্মদ হাই জকীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আলহাজ্ব বেনজির আহমদ। সেখানে কুচকাওয়াজ, ৭১'এর রণাঙ্গনের যোদ্ধাদের সংবর্ধনাসহ বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের ডিসপ্লে প্রদর্শন হয়।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পৌরসভার মেয়র আলহাজ্ব গোলাম কবীর, ওসি আতিকুর রহমানসহ উপজেলা'র ১৬টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, পৌর কাউন্সিলরবৃন্দ ও সুশীল সমাজের ব্যক্তিবর্গ।

বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউটের শোভাযাত্রা

গাজীপুর: সূর্যোদয়ের সাথে সাথে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের শুরু হয়। পরে জেলা শহরের রাজবাড়ি মাঠে শহীদ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তক অর্পণ করেন জেলা প্রশাসক আসিনুর রহমান, গাজীপুর মেট্রোপলিটন পুলিশ, গাজীপুর জেলা পুলিশ এসএম শফিউল্লাহ। এর পর তারা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতেও পুষ্পস্তব অপর্ণ করেন। পরে শহীদ স্মৃতিস্তম্ভে জেলা মুক্তিযোদ্ধা কমান্ড, গাজীপুর সিটি কর্পোরেশন, জেলা পরিষদ গাজীপুর জেলা ও মহানগর আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, গাজীপুর প্রেসক্লাবসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন পুষ্পস্তবক অর্পণ করেন। এ উপলক্ষে জাতীয় বিশ্ববিদ্যালয়, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউট, বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউট, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু ডিজিটাল বিশ্ববিদ্যালয় ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান পৃথক কর্মসূচি পালন করে।

টাঙ্গাইল: সকালে টাঙ্গাইল জেলা প্রশাসক কার্যালয়ের সামনে ২১ বার তোপধ্বনি ও শহীদ স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা জানানো হয়। প্রথমে জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার শ্রদ্ধাঞ্জলি জানান। এরপর জেলা পুলিশের পক্ষে পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার, জেলা পরিষদের পক্ষে প্রধান নির্বাহী খোন্দকার ফরহাদ আহমদ, জেলা স্বাস্থ্য বিভাগের পক্ষে সিভিল সার্জন ডা. মো. মিনহাজ উদ্দিন মিয়া, উপজেলা পরিষদের পক্ষে সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহজাহান আনছারী, টাঙ্গাইল প্রেসক্লাবের পক্ষে জাফর আহমেদ প্রমুখ শ্রদ্ধাঞ্জলি জানান। এরপর শহরের শহীদ স্মৃতি পৌরউদ্যানে শ্রদ্ধাঞ্জলি জানানো হয়। শেষে শহিদ বুদ্ধিজীবী, বীরমুক্তিযোদ্ধাদের আত্মার মাগফেরাত ও দেশের কল্যাণে বিশেষ মোনাজাত করা হয়।

আছমত আলী খান স্টেডিয়ামে ডিসপ্লে। ছবি: মাদারীপুর প্রতিনিধি

মাদারীপুর: সকাল সাড়ে সাতটায় জেলা প্রশাসক কার্যালয়ে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে প্রথমে শ্রদ্ধাঞ্জলি জানান জেলা প্রশাসক ড. রহিমা খাতুন। পরে মুক্তিযোদ্ধা, সরকারি, বেসরকারি, সাংস্কৃতিক, রাজনৈতিক, সামাজিক সংগঠনসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলি জানায়। এরপর জেলা প্রশাসক কার্যালয় থেকে একটি বিজয় শোভাযাত্রা বের হয়ে শহরের গুরুপ্তপূর্ণ বেশ কয়েকটি সড়ক প্রদক্ষিণ করে জেলা আছমত আলী খান স্টেডিয়ামে গিয়ে শেষ হয়। পরে সেখানে কুচকাওয়াজ ও মনোমুগ্ধকর ডিসপ্লে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পুলিশ সুপার মাসুদ আলম, জেলা পরিষদ চেয়ারম্যান মুনির চৌধুরী, পৌর মেয়র খালিদ হোসেন ইয়াদ, সদর উপজেলার চেয়ারম্যান ওবায়দুল রহমান খান, খলিল বাহিনীর প্রধান খলিলুর রহমান খানসহ অনেকেই।

রাজবাড়ী: জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে স্থাপিত জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি ও মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করা হয়। শ্রদ্ধা নিবেদন করেন রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য কাজী কেরামত আলী, রাজবাড়ী-২ আসনের সংসদ সদস্য জিল্লুল হাকিম, সংরক্ষিত আসনের সংসদ সদস্য সালমা চৌধুরী রুমা, রাজবাড়ী জেলা প্রশাসক আবু কায়সার খান, পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান, সিভিল সার্জন ডা. মো. ইব্রাহিম টিটন। জেলা আওয়ামী লীগ কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানো শেষে শহরে একটি শোভাযাত্রা বের করেন নেতাকর্মীরা। পরে রাজবাড়ী শহীদ খুশি রেলওয়ে ময়দানে জেলা প্রশাসনের আয়োজনে মুক্তিযুদ্ধ ভিত্তিক বিভিন্ন ধরনের নান্দনিক ডিসপ্লে প্রদর্শন করা হয়। ফুলদিয়ে শ্রদ্ধা জানান জেলা আওয়ামী লীগ, জেলা বিএনপি, জাতীয় পার্টি, জাসদসহ বিভিন্ন রাজনৈতিক দলের অংগ ও সহযেগী সংগঠন, মুক্তিযেদ্ধা, সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান, শিক্ষাপ্রতিষ্ঠান, এনজিওসহ বিভিন্ন প্রতিষ্ঠান। এছাড়া রাজবাড়ীতে মহান বিজয় দিবস উপলক্ষে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান করা হয়েছে।

রাজবাড়ী শহীদ খুশি রেলওয়ে ময়দানে ডিসপ্লে

গোপালগঞ্জ: টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানিয়েছে কেন্দ্রীয় আওয়ামী লীগের নেতৃবৃন্দ। সকালে কেন্দ্রীয় আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মুহাম্মদ ফারুক খান এমপির নেতৃত্বে বঙ্গবন্ধুর সমাধি সৌধ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় কেন্দ্রীয় আওয়ামী লীগ। পরে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের শহীদ সদস্য এবং মহান মুক্তিযুদ্ধে নিহত শহীদদের রুহের মাগফেরাত কামনা করে ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজতে অংশ নেন।

নড়াইল: জেলা প্রশাসন, জেলা আওয়ামী লীগ ও বিভিন্ন সংগঠনের আয়োজনে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে। দিবসটি পালন উপলক্ষ্যে সূর্যোদয়ের সাথে সাথে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের কর্মসূচির সূচনা, জাতীয় পতাকা উত্তোলন, মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভ, বধ্য ভূমি, গণকবর, বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পমাল্য অর্পণ, গণকবর জিয়ারত ও দোয়া, ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ মোনাজাত ও প্রার্থনা এবং বীরশ্রেষ্ঠ নূর মোহম্মদ স্টেডিয়ামে বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের সমন্বয়ে বর্ণাঢ্য কুচকাওয়াজ ও ডিসপ্লে, বীরমুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, আলোচনাসভাসহ বিভিন্ন কর্মসচির আয়োজন করা হয়। জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা পরিষদ, জেলা আওয়ামী লীগ, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা ছাত্রলীগ, নড়াইল পৌরসভা, সিভিল সার্জন অফিস, নড়াইল প্রেসক্লাব, সরকারি বিভিন্ন দপ্তরসহ বিভিন্ন রাজনৈতিক, সাংস্কৃতিক ও সামাজিক প্রতিষ্ঠানের পক্ষ থেকে পুস্পমাল্য অর্পণ করা হয়। জেলা শিল্পকলা একাডেমিতে অবস্থিত মুক্তিযুদ্ধ স্মৃতি স্তম্ভে, জেলা জজ আদালতের পার্শ্বে বধ্য ভূমি, পানি উন্নয়ন বোর্ডে অবস্থিত গণকবর, বঙ্গবন্ধুর প্রতিকৃতি ও পুরাতন বাস টার্মিনালে অবস্থিত বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পমাল্য অর্পন করা হয়।

নড়াইলে বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পমাল্য অর্পণ

এসময় জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান, জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সভাপতি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস, পুলিশ সুপার সাদিরা খাতুন, জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক ও সদর উপজেলা চেয়ারম্যান নিজাম উদ্দিন খান নিলু, পৌর মেয়র আঞ্জুমান আরা, অতিরিক্ত জেলা প্রশাসন (সার্বিক) মো. ফকরুল হাসানসহ সরকারি বিভিন্ন দপ্তর এর কর্মকর্তা, বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দ, সাংস্কৃতিক ও সামাজিক প্রতিষ্ঠান প্রতিনিধি এ সময় উপস্থিত ছিলেন।

পটুয়াখালী: ১৩৩ বীর মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের সংবর্ধনা প্রদান করা হয়েছে। দুপুর ১২টার দিকে সরকারি মোজাহার উদ্দিন বিশ্বাস কলেজ হল রুমে এ সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করে উপজেলা প্রশাসন। এ সময় মুক্তিযোদ্ধাদের ফুল দিয়ে বরণ করে শীতের সাল উপহার দেয়াসহ দুপুরের খাবার বিতরণ করা হয়।

ইউএনও শংকর চন্দ্র বৈদ্য'র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জাতীয় সংসদের প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য অধ্যক্ষ মো. মহিব্বুর রহমান মহিব। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান শাহিনা পারভীন সীমা, কলাপাড়া পৌরসভার মেয়র বিপুল চন্দ্র হাওলাদার, উপজেলা আওয়ামী লীগের সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আব্দুল মোতালেব তালুকদার প্রমূখ।

এর আগে ভোরে ৩১বার তোপধ্বনির মাধ্যমে দিবসের সূচনা করে কলাপাড়া থানা পুলিশ। পরে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন, বর্ণাঢ্য বিজয় শোভাযাত্রা, কুচকাওয়াজ, ডিসপ্লে ও পুরস্কার বিতরণ করা হয়। দুপুরে জাতির শান্তি অগ্রগতি কামনা করে মসজিদে দোয়া ও মন্দির, গীর্জা, প্যাগোডায় বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়। এদিকে যথাযোগ্য মর্যাদায় দিবসটি উদযাপন করেছে পায়রা বন্দর কর্তৃপক্ষ। সকাল ৯ টায় পায়রা বন্দরের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ সোহায়েল'র নেতৃত্বে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা উপজেলা সদরের কলেজ রোড হয়ে প্রেসক্লাব ও থানা সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় খেপুপাড়া সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গণে শেষ হয়। বিজয় দিবসের দিনভর এ সকল অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশ নেন স্থানীয় সংসদ সদস্য অধ্যক্ষ মো. মহিব্বুর রহমান মহিব।

পায়রা বন্দর কর্তৃপক্ষের শোভাযাত্রা

শ্রীপুর (গাজীপুর): সূর্যোদয়ের সাথে সাথে শ্রীপুর থানা প্রাঙ্গণে ৩১ বার তোপধ্বনির মাধ্যেমে দিবসের সূচনা হয়। বিজয় দিবস উপলক্ষ্যে সব কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সাংসদ মুহাম্মদ ইকবাল হোসেন সবুজ এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রীপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট শামসুল আলম প্রধান।

সকাল ৭টায় মুক্তিযোদ্ধা সংসদ কার্যালয়ে ‘স্মৃতি সৌধ-৭১’ এ মুক্তিযুদ্ধে শহীদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ করেন শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তরিকুল ইসলাম, পৌসভার মেয়র আনিছুর রহমান, সহকারী কমিশনার (ভূমি) রেহেনা আকতার, উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আব্দুল জলিল, মাওনা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর আলম খোকন, শ্রীপুর মুক্তিযোদ্ধা রহমত আলী সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ নূরুন্নবী আকন্দ, শ্রীপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি হুমায়ুন কবির হিমু, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট হারুন-অর রশীদ ফরিদ, শ্রীপুর উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার সিরাজুল হক, গাজীপুর জেলা জাতীয় পার্টির সদস্য সচিব কাউন্সিলর কামরুজ্জামান মন্ডল, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নূরে আলম মোল্লা, শ্রীপুর উপজেলা বিএনপি’র পক্ষে বিল্লাল হোসেন, শ্রীপুর উপজেলা সাংবাদিক সমিতির সভাপতি আনিছুর রহমান শামীম, যুগ্ন সম্পাদক মাসুদ রানা, শ্রীপুর রিপোর্টার্স ইউনিটির সভাপতি সহকারী অধ্যাপক আবু বকর সিদ্দিক আকন্দ, শ্রীপুর প্রেসক্লাবের সভাপতি আলমগীর হোসেন, সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান আকন্দ, শ্রীপুর উপজেলা কমিউনিটি পুলিশের পক্ষে সভাপতি মাসুদ আলম ভাঙ্গী, শ্রীপুর থানা, মাওনা হাইওয়ে থানাসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকেও শ্রদ্ধা নিবেদন করা হয়। সকালে বিজয় র‌্যালি করে উপজেলা প্রশাসন।

সোনারগাঁ (নারায়ণগঞ্জ): সোনারগাঁও প্রেসক্লাবের উদ্যোগে বিভিন্ন অনুষ্ঠান আয়োজনের মধ্য দিয়ে মহান বিজয় দিবস উদযাপন করা হয়েছে। সকালে উপজেলার শহীদ মজনু পার্কে অবস্থিত বিজয়স্তম্ভে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়। পরে সোনারগাঁও প্রেসক্লাব কার্যালয়ে মহান বিজয় দিবসের তাৎপর্য নিয়ে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন সোনারগাঁও প্রেসক্লাবের সভাপতি এমএম সালাহউদ্দিন। যুগ্ম সম্পাদক রবিউল হুসাইনের সঞ্চালনায় আলোচনায় অংশ নেন ক্লাবের সাধারণ সম্পাদক আবু বকর সিদ্দিক, সাবেক আহ্বায়ক মাসুদ শায়ান, সহসভাপতি ফজলে রাব্বি সোহেল, দপ্তর সম্পাদক আনোয়ার হোসেন, সাংবাদিক কল্যাণ সম্পাদক মাহবুবুল ইসলাম সুমন ও সদস্য মাজহারুল ইসলাম।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত