ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

তথ্য গড়মিল: বরিশালে ১৩২ শিক্ষার্থীর ভর্তি বাতিল

  বরিশাল প্রতিনিধি

প্রকাশ : ০৩ জানুয়ারি ২০২৩, ১৬:৪৪  
আপডেট :
 ০৩ জানুয়ারি ২০২৩, ১৬:৫৩

তথ্য গড়মিল: বরিশালে ১৩২ শিক্ষার্থীর ভর্তি বাতিল
বরিশাল সরকারি জিলা স্কুল। ছবি: সংগৃহীত

বরিশালে জন্ম নিবন্ধনের তথ্য পরিবর্তন করে স্কুলে ভর্তি হতে একাধিক আবেদন করায় ১৩২ শিক্ষার্থীর ভর্তি বাতিল করা হয়েছে। নগরীর ৫টি সরকারি স্কুলের প্রধান শিক্ষকরা এ তথ্য জানিয়েছেন।

মঙ্গলবার (৩ জানুয়ারি) বিকেলে বিষয়টি নিশ্চিত করেন বরিশালের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিইটি) মনদীপ ঘরাই।

তিনি বলেন, তৃতীয় শ্রেণিতে একাধিক জন্মনিবন্ধন ব্যবহার করায় প্রথম পর্যায়ে ১৩২ শিক্ষার্থীর ভর্তি বাতিল করা হয়েছে। জন্মনিবন্ধন একের অধিক তৈরি করে একাধিক নাম ব্যবহার করে ভর্তিতে তথ্য গড়মিল করেছে তারা।

অতিরিক্ত জেলা প্রশাসক বলেন, বরিশাল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে ৫১ জন, সরকারি জিলা স্কুল থেকে ৫২, সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজে ৪ জন, সরকারি শহীদ আব্দুর রব সেরনিয়াবাত মাধ্যমিক বিদ্যালয়ের ৪ জন ও সরকারি শহীদ আরজু মনি মাধ্যমিক বিদ্যালয়ে ৪ জনসহ মোট ১৩২ জনের ভর্তি বাতিল করা হয়েছে। এখন বাতিল প্রক্রিয়া চলছে।

এ বিষয়ে বরিশাল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহাবুবা হোসেন বলেন, তথ্য পরিবর্তন করে একাধিক আবেদন করায় ডিজিটাল লটারিতে সেই ভর্তিগুলো বাতিল করা হয়েছে।

উল্লেখ্য, এবার নগরীর ৫টি সরকারি স্কুলে ৩য় শ্রেণিতে ভর্তির জন্য ৮৪০টি আসনের বিপরীতে ২০ হাজার আবেদনপত্র জমা পড়ে। ১২ ডিসেম্বর লটারির মাধ্যমে ৮৪০ জন নির্বাচিত হলে, ১৭ ডিসেম্বর থেকে শুরু হয় ভর্তি কার্যক্রম। কিন্তু ১৯ ডিসেম্বর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে তথ্য পরিবর্তনকারীদের ক্ষেত্রে আবেদনপত্র বাতিলের নির্দেশনা জারি হয়।

সে অনুযায়ী যাচাই-বাছাই শুরু হলে একে একে অনিয়ম ধরা পড়তে থাকে। এক্ষেত্রে একজন শিক্ষার্থী সর্বোচ্চ ১১ বার আবেদন করেছে, জন্ম নিবন্ধন ব্যবহার করা হয়েছে একাধিক। সাথে রয়েছে তথ্য পরিবর্তন ও গোপনের মতো কাজ। যারা এসব অনিয়মে জড়িত তাদের ভর্তি বাতিল করে অপেক্ষমান তালিকা থেকে অন্যদের ভর্তির কথা জানিয়েছে স্কুল কর্তৃপক্ষ।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত