ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৬ মিনিট আগে
শিরোনাম

বিএনপির অবস্থানের কারণে নয়াপল্টনে সড়ক বন্ধ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১১ জানুয়ারি ২০২৩, ১২:৫৭  
আপডেট :
 ১১ জানুয়ারি ২০২৩, ১৬:০৮

বিএনপির অবস্থানের কারণে নয়াপল্টনে সড়ক বন্ধ
বিএনপির অবস্থান কর্মসূচির কারণে সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। ছবি: প্রতিনিধি

বিএনপির অবস্থান কর্মসূচির কারণে নাইটিঙ্গেল থেকে ফকিরাপুল মোড় পর্যন্ত যান চলাচল বন্ধ হয়ে গেছে।

দেখা গেছে, কেন্দ্রীয় কার্যালয়ে সামনের সড়কের একটি অংশে বাঁশ দিয়ে ঘেরাও করে সেখানে চেয়ার বসানো হয়েছে। গণ-অবস্থানে অংশ নিতে আসা নেতাকর্মীদের বসার জন্য সড়কে কার্পেট বিছানো হয়েছে।

এদিকে, সড়কে যানবাহন চলাচল স্বাভাবিক রেখে বিএনপিকে গণ-অবস্থান কর্মসূচি পালনের অনুমতি দেয়া হয়েছিল। দলটির নেতা-কর্মীদের অবস্থানে কেন্দ্রীয় কার্যালয়ের উভয়ের পাশের রাস্তা বন্ধ হয়ে যায়।

বুধবার (১১ জানুয়ারি) বেলা ১১টায় কোরআন তেলাওয়াতের মাধ্যমে কর্মসূচি শুরু হয়।

বিএনপির কর্মসূচিকে কেন্দ্র করে নয়াপল্টন ও আশপাশের এলাকায় সর্তক অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। নয়াপল্টন ও কাকরাইল মোড়ে রাখা হয়েছে পুলিশের প্রিজনভ্যান ও জলকামান। এছাড়াও আশপাশের বিভিন্ন মোড়ে বাড়তি পুলিশ মোতায়েন করা হয়েছে।

এর আগে মঙ্গলবার সন্ধ্যায় পূর্বঘোষিত গণ-অবস্থান কর্মসূচির অনুমতির জন্য ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনারের কার্যালয়ে যায় বিএনপির একটি প্রতিনিধি দল।

দলটির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান জানান, সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত নয়াপল্টনে তারা অবস্থান কর্মসূচি পালনের অনুমতি পেয়েছেন।

বর্তমান সংসদ বাতিল, নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনসহ ১০ দফা দাবিতে এ কর্মসূচি পালন করছে বিএনপি।

ঢাকা মহানগর পুলিশের মতিঝিল বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) হাইয়াতুল ইসলাম খান জানান, রাস্তায় যান চলাচল স্বাভাবিক রেখে কর্মসূচি পালন করতে বিএনপিকে অনুরোধ করা হয়েছে। তবে তারা রাস্তা বন্ধ করে কর্মসূচির নামে জনদুর্ভোগ সৃষ্টি করলে আইন-শৃঙ্খলা বাহিনী ব্যবস্থা নেবে।

এদিকে, ৬ সাংগঠনিক বিভাগে বেলা ১১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত চার ঘণ্টা গণঅবস্থানে অংশ নেয়ার ঘোষণা দিয়েছে লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি)। রাজধানীর পূর্ব-পান্থপথস্থ এলডিপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে গণঅবস্থান কর্মসূচি পালন করা হবে। ঢাকা বিভাগের গণঅবস্থানে নেতৃত্ব দেবেন এলডিপির মহাসচিব ডক্টর রেদোয়ান আহমেদ। এই তথ্য জানিয়েছে এলডিপি যুগ্ম মহাসচিব সালাহ উদ্দীন রাজ্জাক।

জাতীয় প্রেসক্লাবের সামনে বেলা ১১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত চার ঘণ্টা গণঅবস্থান করছে গণতন্ত্রমঞ্চ। একই সময়ে ১১টি দলের সমন্বয়ে গঠিত নতুন এই জোটের নাম ‘জাতীয়তাবাদী সমমনা জোট’ পুরানা পল্টন প্রিতম টাওয়ারের সম্মুখে গণঅবস্থান কর্মসূচি পালন করছে। অন্য ১২ দলীয় জোটের উদ্যোগে বিজয়নগর পানির ট্যাঙ্কের সামনে গণঅবস্থান কর্মসূচি পালন করছে জোটের নেতারা।

এদিকে বিএনপির যুগপৎ আন্দোলনে শরিক থাকবে গণফোরাম (একাংশ)। মতিঝিল নটরডেম কলেজের উল্টো দিকের রাস্তায় গণ অবস্থান কর্মসূচি পালন করবে।

জাতীয় প্রেসক্লাবের অপজিটে গণঅবস্থান কর্মসূচি পালন করবে গণতান্ত্রিক বাম ঐক্য। রাজধানীর বিজয়নগরে অবস্থান কর্মসূচি পালন করবে সমমনা গণতান্ত্রিক জোট।

এছাড়া বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলনে অংশ নিতে ১৫টি সংগঠনের সমন্বয়ে আত্মপ্রকাশ করেছে ‘সমমনা গণতান্ত্রিক জোট’। রোববার (৮ জানুয়ারি) বিকেলে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে প্রকাশে আসে এই জোট।

আরও পড়ুন: বিএনপির গণঅবস্থান কর্মসূচি চলছে

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত