ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৭ মিনিট আগে
শিরোনাম

প্রযুক্তির অপব্যবহারে তরুণরা অপরাধে জড়াচ্ছে

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২২ জানুয়ারি ২০২৩, ২০:১৯

প্রযুক্তির অপব্যবহারে তরুণরা অপরাধে জড়াচ্ছে
সংগৃহীত ছবি

প্রযুক্তির অপব্যবহারে তরুণ সমাজ অপরাধ প্রবণ হয়ে উঠেছে বলে মন্তব্য করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের যুগ্ম কমিশনার বিপ্লব কুমার সরকার।

রোববার ব্র্যাক ও ডিবেট ফর ডেমোক্রেসির যৌথ আয়োজনে এবং গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডার সহযোগিতায় অনুষ্ঠিত ‘পার্বত্য বিতর্ক উৎসব-২০২৩’ এ প্রধান অতিথির বক্তব্যে তিনি এই কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।

বিপ্লব কুমার সরকার বলেন, তথ্য প্রযুক্তির ব্যবহার আমাদের জন্য আবশ্যক। কিন্তু সমস্যা হয়েছে অপব্যবহার নিয়ে। তথ্য প্রযুক্তির অপব্যবহারে আজ তরুণ সমাজ নানা ভাবে বিভ্রান্ত, দিকভ্রান্ত ও অপরাধ প্রবণ হয়ে উঠেছে। এ থেকে পরিত্রাণের অন্যতম উপায় আমাদের পারিবারিক বন্ধনকে আরো শক্তিশালী করা। সন্তানের প্রতি পিতামাতার ও শিক্ষাপ্রতিষ্ঠানের নজরদারি আরো বৃদ্ধি করা।

সভাপতির বক্তব্যে ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, সাম্প্রতিক সময়ে দেশে আশঙ্কাজনক হারে বৃদ্ধি পাচ্ছে কিশোর অপরাধ। সামাজিক যোগাযোগ বা তথ্য প্রযুক্তির অপব্যবহারের কারণে এই অপরাধের মাত্রা আরও বৃদ্ধি পাচ্ছে। বিতর্কিত অ্যাপস টিকটকসহ বিভিন্ন সোশ্যাল মিডিয়ার মাধ্যমে তারকা বানিয়ে আর্থিক প্রলোভন দেখিয়ে নিম্ম আয়ের পরিবারের মেয়েদের অনৈতিক কর্মকান্ডের ফাঁদে ফেলছে এসব অপরাধীরা।

এর আগে সকালে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ প্রতিযোগিতার উদ্বোধন করেন। আগামী ৩১ জানুয়ারী পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং পার্বত্য বিতর্ক উৎসবের সমাপনি অনুষ্ঠানে চ্যাম্পিয়ন ও রানারআপ দলের মধ্যে পুরস্কার বিতরণ করবেন। পার্বত্য অঞ্চলের স্কুল শিক্ষার্থীদের অংশগ্রহণে প্রথমবারের মত জাতীয় পর্যায়ে রাজধানীর বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনে (এফডিসি) এই প্রতিযোগিতার উদ্বোধন করা হয়। পার্বত্য বিতর্ক উৎসবে পার্বত্য অঞ্চলের রাঙ্গামাটি ও বান্দরবান জেলার ৭টি উপজেলার ৫০টি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছে।

‘তথ্য প্রযুক্তির অপব্যবহারের কারণে কিশোর অপরাধ বৃদ্ধি পাচ্ছে’ শীর্ষক বিষয়ে বান্দরবানের থানচি বালিকা উচ্চ বিদ্যালয় ও নাইক্ষ্যংছড়ি মাধ্যমিক বালিকা বিদ্যালয় অংশগ্রহণ করে। প্রতিযোগিতায় বিচারক ছিলেন অধ্যাপক আবু মোহাম্মদ রইস, ড. এস এম মোর্শেদ, সাংবাদিক জামিউল আহসান শিপু, সাংবাদিক এস এম ফয়েজ ও সাংবাদিক মৌ খন্দকার। প্রতিযোগিতা শেষে অংশগ্রহণকারী দলকে ট্রফি ও সার্টিফিকেট প্রদান করা হয়।

বাংলাদেশ জার্নাল/সুজন/আরকে

  • সর্বশেষ
  • পঠিত