ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩১ মিনিট আগে
শিরোনাম

আর একটা রোহিঙ্গাও নেবে না বাংলাদেশ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৬ জানুয়ারি ২০২৩, ১৮:২৪

আর একটা রোহিঙ্গাও নেবে না বাংলাদেশ
রোহিঙ্গা। ফাইল ছবি

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, বাংলাদেশে নতুন করে আর একজন রোহিঙ্গাকেও নেয়া হবে না। তিনি বলেন, তবে রোহিঙ্গারা সমস্যায় আছে। আমাদের এখনকার নীতি হলো, আর কোনো রোহিঙ্গা নেয়া হবে না। এটা একটা সমস্যা।

বৃহস্পতিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক সম্মেলনের শেষ দিনের চতুর্থ অধিবেশন শেষে তিনি এসব কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, মিয়ানমার সরকারকে আমরা বলেছি যেন আর কাউকে পাঠানো না হয়। কিন্তু ওখানে সংঘাত চলছে, বাড়িঘর জ্বালিয়ে ফেলা হচ্ছে, ভয়ে রোহিঙ্গারা পালাতে চাচ্ছে। তারা বলেছে তাদের লোকগুলোকে নিয়ে যাওয়া হবে। কিন্তু আজ ছয় বছর চলছে তারা একটা লোককেও নেয়নি। তাদের মধ্যে আন্তরিকতার অভাব আছে, তবে আমরা আমাদের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি।

রোহিঙ্গারা আবারও বাংলাদেশে ঢুকছে, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমরা আর এদের নেব না, এ বিষয়ে আমাদের স্বরাষ্ট্র মন্ত্রণালয় অবস্থান নিয়েছে । কিছু কিছু (রোহিঙ্গা) যখন আসে তখন আমরা চেষ্টা করি তা ম্যানেজ করার।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, অবৈধভাবে অনেকে বিদেশে যায়। এতে তারা হয়রানির শিকার হয়, ক্ষতিগ্রস্ত হয়। এভাবে যেন না যায়, সেজন্য সচেতন করার কথা বলা হয়েছে ডিসিদের। প্রবাসীদের বাড়ি দখল হয়ে যায়, তারা হয়রানির শিকার হয় এবং মামলায় কেউ কেউ জেলেও গেছে— এসব ক্ষেত্রে প্রবাসীদের সুরক্ষা দিতে হবে। পর্যটন এলাকার নিরাপত্তা ও সুরক্ষা তদারকি নিয়ে কথা হয়েছে।

সীমান্তে একটা লোকও মারা যাবে না বলে ভারত ও বাংলাদেশের শীর্ষ পর্যায়ে মতৈক্য হয়েছে বলে এ সময় উল্লেখ করেন এ কে আব্দুল মোমেন। এরপরও দুঃখজনক ঘটনা ঘটেছে বলে তিনি জানান।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত