ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

খোলা বাজারে জমজমের পানি বিক্রি বন্ধের নির্দেশ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ৩০ জানুয়ারি ২০২৩, ১৪:২১

খোলা বাজারে জমজমের পানি বিক্রি বন্ধের নির্দেশ
জমজমের পানি বিক্রি বন্ধের নির্দেশ । ছবি: সংগৃহীত

পরবর্তী সিদ্ধান্তের আগ পর্যন্ত বায়তুল মোকাররম মার্কেটসহ খোলা বাজারে জমজম কুপের পানি বিক্রি বন্ধের নির্দেশ দিয়েছেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ডিজি এ.এইচ.এম. সফিকুজ্জামান।

সোমবার সকালে এক মতবিনিময় শেষে এ নির্দেশ দেন তিনি।

ভোক্তার ডিজি বলেন, আমার মতে, অবৈধভাবে জমজমের পানি বিক্রি হচ্ছে এবং এটাকে এখানে বাণিজ্যিকীকরণ করা হয়েছে। এখন এ নিয়ে করণীয় নির্ধারণ করবে মার্কেট কমিটি। তারা আগামী বুধবারের মধ্যে আমাদের জানাবেন যে, এ বিষয়ে কী করা যায়। তারপর আমরা সিদ্ধান্ত নেবো।

তিনি বলেন, জমজমের পানি বিক্রি আপাতত বন্ধ থাকবে। আমাদের গোয়েন্দা সংস্থা সেখানে কাজ করবে। নিষেধাজ্ঞা অমান্য করে কেউ বিক্রি করলে, প্রতিষ্ঠান সিলগালা করে দেওয়া হবে।

এছাড়া ফেসবুক পেজের মাধ্যমেও যারা জমজম কুপের পানি বিক্রি করছেন তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে বলে জানান সফিকুজ্জামান।

এর আগে, রোববার (২৯ জানুয়ারি) দুপুরে বায়তুল মোকাররম মার্কেট এলাকায় অভিযান পরিচালনা করে ভোক্তা অধিদপ্তর। অভিযানে দেখা যায়, অনেক ব্যবসায়ীই জমজমের পানি বিক্রি করছেন। প্রতি লিটার পানি দুই থেকে তিন হাজার টাকায় বিক্রি করছেন তারা। কিন্তু বাংলাদেশে কেউ জমজমের পানি বৈধভাবে আমদানি করে না।

ব্যবসায়ীরা জানান, হজযাত্রীরা জমজমের পানি নিয়ে আসেন। হাজিদের কাছ থেকে তারা সেই পানি কিনে খুচরা বিক্রি করেন। শুধু বিশ্বাসের উপর নির্ভর করেই তারা জমজমের পানি কিনতেন।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত