ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

রোহিঙ্গারা বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে: র‍্যাব ডিজি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ৩০ জানুয়ারি ২০২৩, ১৯:১৫

রোহিঙ্গারা বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে: র‍্যাব ডিজি
রাজশাহীতে অসহায়দের মাঝে কম্বল বিতরণ শেষে কথা বলে র‍্যাব ডিজি। ছবি: সংগৃহীত

দেশে আশ্রিত রোহিঙ্গারা ভুয়া পাসপোর্ট বানিয়ে বিদেশে পালিয়ে যাচ্ছে বলে জানিয়েছেন র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) মহাপরিচালক (ডিজি) এম খুরশীদ হোসেন। পাশাপাশি তারা বিভিন্ন অপরাধ্মূলক কর্মকাণ্ডে জড়িয়ে পড়ছে উল্লেখ র‍্যাবের মহাপরিচালক বলেন, দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার ক্ষেত্রে রোহিঙ্গাদের এসব কর্মকাণ্ড বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

সোমবার দুপুরে রাজশাহী শহরের কাশিয়াডাঙ্গা কলেজ মাঠে অসহায়দের মাঝে কম্বল বিতরণ শেষে এসব বলেন তিনি।

র‍্যাব ডিজি এম খুরশীদ হোসেন বলেন, মিয়ানমার থেকে বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গারা মাদক, সন্ত্রাস ও জঙ্গি কর্মকাণ্ডে জড়িয়ে পড়ছে। তারা ভুয়া পাসপোর্ট বানিয়ে বিদেশে পালিয়ে যাচ্ছে। দেশের মধ্যে নানান সন্ত্রাসী কর্মকাণ্ডে যুক্ত হয়ে পড়ছে রোহিঙ্গারা। তাদের এসব অবৈধ কর্মকাণ্ড প্রতিরোধে র‍্যাব কাজ করছে।

সাম্প্রতিক সময়ে বান্দরবানের কিছু এলাকায় পাহাড়ে জঙ্গি ও সন্ত্রাসীদের তৎপরতা বেড়েছে। তাদের দমনে জেলার বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করছে আইনশৃঙ্খলা বাহিনী। এ জন্য প্রশাসন ধাপে ধাপে ভ্রমণ নিষেধাজ্ঞার আওতায় রাখা জেলার বান্দরবানের কিছু এলাকা।

রোহিঙ্গাদের পাশাপাশি পাহাড়ের বিচ্ছিন্নতাবাদী সংগঠনগুলো আইনশৃঙ্খলা পরিস্থিতির জন্য বড় চ্যালেঞ্জ বলে জানান র‍্যাব ডিজি। তিনি বলেন, পাহাড়ে বিচ্ছিন্নতাবাদী ও জঙ্গি সংগঠন রয়েছে। তারা এখন কোরআন ও হাদিসের মিথ্যা ব্যাখ্যা দিয়ে এবং সামাজিক মাধ্যম ব্যবহার করে তরুণদের মগজ ধোলাই করছে। এলাকার সাধারণ জনগনকে সঙ্গে নিয়ে তাদের প্রতিরোধ করা হবে।

বাংলাদেশ জার্নাল/জিকে

  • সর্বশেষ
  • পঠিত