ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৭ মিনিট আগে
শিরোনাম

বিক্রি করা শিশুকে ফিরিয়ে দেয়া হলো মায়ের কোলে

  গাজীপুর প্রতিনিধি

প্রকাশ : ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৫:৩৪  
আপডেট :
 ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৫:৪০

বিক্রি করা শিশুকে ফিরিয়ে দেয়া হলো মায়ের কোলে
শিশুটিকে মায়ের কোলে ফিরিয়ে দেয়া হয়। ছবি: প্রতিনিধি

গাজীপুরের শ্রীপুরে স্বামী-স্ত্রী পরিচয়ে কালযাপনের পর ভূমিষ্ঠ হওয়া সন্তানকে স্বীকৃতি না দেয়ায় অভাবগ্রস্ত মায়ের দেড় মাস বয়সী সন্তানকে ৪২ হাজার টাকায় বিক্রি করে দেয়ার ঘটনা ঘটেছে। খবর পেয়ে শ্রীপুর থানা পুলিশ ওই শিশুকে উদ্ধার করে আবার তার মায়ের কোলে ফিরিয়ে দিয়েছেন। মঙ্গলবার দুপুরে উপজেলার তেলিহাটি ইউনিয়নের আবদার গ্রামের আলফাজ উদ্দিনের বাড়িতে এই ঘটনা ঘটে।

শিশুটি ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজেলার রেখা আক্তারের ছেলে। তিনি শিশু সন্তানকে নিয়ে ওই এলাকায় ভাড়া থাকেন। শিশুকে কিনে নেয়া সাদ্দাম হোসেন নড়াইলের নরাগাতী উপজেলার কামশিয়া গ্রামের খলিলুর রহমানের ছেলে। তিনিও আবদার এলাকায় ভাড়া থেকে স্থানীয় একটি ক্যাবল কারখানায় টেকনেশিয়ান পদে চাকরি করেন।

শিশুর মা রেখা আক্তার জানান, প্রায় পাঁচ বছর আগে শ্রীপুর উপজেলার তেলিহাটি ইউনিয়নের আবদার (ঢালীপাড়া) গ্রামের হারেজ মিয়ার ছেলে তুহিনকে পরিবারের অমতে ভালোবেসে স্বামী-স্ত্রী পরিচয়ে একসাথে থাকা শুরু করেন। তুহিনের বাড়িতে আগের বউ থাকায় দ্বিতীয় বউ রেখাকে তিনি ওই বাড়িতে তোলেননি। একই এলাকার অপর এক বাড়িতে তাকে ঘর ভাড়া নিয়ে থাকার জায়গা করে দেন তুহিন। পরে গর্ভবতী হন রেখা। এমতাবস্থায় গোপনে গত ৬/৭ মাস আগে তাকে কিছু না জানিয়ে তুহিন সৌদি চলে যান। সৌদি যাওয়ার পর থেকে তার সঙ্গে সব যোগাযোগ বন্ধ করে দেন তুহিন। বিয়ের পর এটাই তাদের প্রথম সন্তান। বিয়ে করার দাবি করলেও কাবিন করা হয়নি বলেন রেখা। এমতাবস্থায় তুহিন তাদের মধ্যে সম্পর্ক ও তার ছেলেকে অস্বীকার করেন।

শিশুকে কিনে নেয়া সাদ্দাম হোসেন বলেন, ১০ বছরের সংসার জীবনে আমি নিঃসন্তান। কোনও সন্তানাদি না হওয়ায় লালন-পালনের জন্য কিনে নেই। শিশুর মায়ের কোনও পরিচয়পত্র না থাকায় এলাকার স্থানীয় কয়েকজন সাক্ষীর উপস্থিতিতে স্ট্যাম্পের মাধ্যমে ছেলে শিশু সন্তানকে ৪২ হাজার টাকায় কিনে নিয়েছিলাম। পরে পুলিশের নির্দেশেই শিশুটিকে তার মায়ের কাছে ফিরিয়ে দেই এবং ওই টাকা ফেরত দিয়ে দেয় আমাকে।

শ্রীপুর থানার এসআই আবু রায়হান জানান, স্থানীয় এক সংবাদকর্মীর মাধ্যমে জানতে পারেন, আর্থিক সংকটে পড়ে এক মা তার দেড় মাস বয়সী শিশু ছেলেকে বিক্রি করে দিয়েছে। খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে জানতে পারি নিজেরাই স্ট্যাম্প করে ৪২ হাজার টাকার বিনিময়ে শিশুটিকে নি:সন্তান সাদ্দাম হোসেনের কাছে দত্তক দেন। বিষয়টি আইনসিদ্ধ না হওয়ায় টাকা ফেরত দিয়ে শিশুকে তার মায়ের কোলে তুলে দেয়া হয়েছে। পরে বলা হয়েছে আদালতের মাধ্যমে ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে শিশুকে দত্তক দিতে হবে। পরে উভয়েই তাতে সম্মত হয়েছেন।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত