ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

শেখ হাসিনা আছে বলেই বাংলাদেশ উন্নয়নের রোল মডেল

  নাটোর প্রতিনিধি

প্রকাশ : ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯:৫৯

শেখ হাসিনা আছে বলেই বাংলাদেশ উন্নয়নের রোল মডেল
অ্যাডভোকেট আনিসুল হক। ছবি: প্রতিনিধি

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেন, শেখ হাসিনা আছে বলেই,সেই অমর্যাদার কথাগুেলা সত্যি না হয়ে এখন যেটা হয়েছে, বাংলাদেশ সারা বিশ্বে উন্নয়নের রোল মডেল হিসেবে পরিচিতি লাভ করেছে।

বৃহস্পতিবার বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরাসরি অনুদানে নাটোর জেলা আইনজীবী সমিতির নবনির্মিত ভবন উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, বেঞ্চ ও বার একই পাখির দুই ডানা। বিচারক ও আইনজীবীদের মধ্যে সুসম্পর্ক রাখতেই হবে। তাদের মধ্যে সুসম্পর্ক না থাকলে বিচারপ্রার্থীরা ন্যায়বিচার থেকে বঞ্চিত হবে। প্রধানমন্ত্রী সবসময় মানুষের ন্যায়বিচার প্রাপ্তির বিষয়ে অত্যন্ত সজাগ।

আইনমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীন দেশে দ্রুততম সময়ের মধ্যে সংবিধান উপহার দেন। এর মাধ্যমে তিনি দেশে আইনের শাসন প্রতিষ্ঠার প্রথম বৃক্ষ রোপণ করেছিলেন। বঙ্গবন্ধুকে অনুসরণ করে তাঁর যোগ্য কন্যা শেখ হাসিনা বিচার ব্যবস্থার উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। আইনজীবীদের কল্যাণে বিশেষ বরাদ্দ প্রদান, বার ভবনের অবকাঠামো উন্নয়নে প্রধানমন্ত্রীর সজাগ দৃষ্টি রয়েছে। তিনি করোনার শুরুতেই মাত্র সাতদিনে ভার্চুয়াল আদালত আইনের প্রবর্তন করেন। প্রবর্তিত ভার্চুয়াল আদালতের মাধ্যমে দেড় লক্ষাধিক মামলার নিষ্পত্তি করা সম্ভব হয়েছিল। ভার্চুয়াল আদালতে তিন লাখ ৫৯ হাজার ব্যক্তির জামিন মঞ্জুর হওয়ায় কারাগারগুলোর বন্দি ধারণ ক্ষমতা সহনীয় পর্যায়ে রাখা সম্ভব হয়েছিল।

বিশেষ অতিথির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, আধুনিক বাংলাদেশের স্থপতি ডিজিটাল বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে স্মার্ট জুডিশিয়ারি প্রতিষ্ঠা করা হবে। এই লক্ষে ২ হাজার ২০০ কোটি টাকার প্রকল্প গ্রহণ করা হয়েছে। তিনি বিচারহীনতার সংস্কৃতি থেকে দেশের মানুষকে মুক্ত করে দেশে সুশাসন প্রতিষ্ঠা করেছেন।

জেলা আইনজীবী সমিতির সভাপতি রুহুল আমিন তালুকদার টগরের সভাপতিত্বে এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নাটোর-২ আসনের সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল, নাটোর-১ আসনের সংসদ সদস্য শহিদুল ইসলাম বকুল, আইন সচিব গোলাম সারওয়ার, জেলা ও দায়রা জজ শরীফ উদ্দিন, জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট সাজেদুর রহমান খাঁন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম রমজান, পাবলিক প্রসিকিউটর সিরাজুল ইসলাম, সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুল মালেক শেখ প্রমুখ।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত