ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৪ মিনিট আগে
শিরোনাম

ঢামেক হাসপাতালে অগ্নিকাণ্ড, বের হতে গিয়ে রোগীর মৃত্যু

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৯:২৭

ঢামেক হাসপাতালে অগ্নিকাণ্ড, বের হতে গিয়ে রোগীর মৃত্যু
ঢামেকে অগ্নিকাণ্ড। সংগৃহীত ছবি

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের নতুন ভবনে এসি বিস্ফোরণ থেকে অগ্নিকাণ্ড ঘটেছে। এসময় হুড়োহুড়ি করে বের হতে গিয়ে এক রোগীর মৃত্যু হয়েছে। রোববার বিকেলে নতুন ভবনের চারতলায় এ ঘটনা ঘটে।

ঘটনার সময় ইউনিটটির ভেতরে রোগীদের ডায়ালাইসিস চলছিল। খবর পেয়ে ফায়ার সার্ভিসের সদস্যরা ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনেন। ঢামেক সূত্রে জানা গেছে, এ ঘটনায় মারা যাওয়া রোগীর নাম জসিম উদ্দিন (৬১)। তার বাড়ি কুমিল্লার তিতাস উপজেলার উত্তর শ্রী নারায়ণকান্দিতে।

জসিম উদ্দিনের ছেলে মফিজ সংবাদমাধ্যমকে বলেন, শনিবার রাতে নিউমোনিয়া আক্রান্ত বাবাকে ঢামেক হাসপাতালের নতুন ভবনের ৬০১ নম্বর ওয়ার্ডের ৪৭ নম্বর বেডে ভর্তি করা হয়েছিল। কিন্তু আগুন লাগলে প্রচণ্ড ধোঁয়ার সৃষ্টি হয়। ওই সময় বাবাকে হুড়োহুড়ি করে সিঁড়ি দিয়ে নিচে নামান দুলাভাই। এরপর বাবার শারীরিক অবস্থার অবনতি হলে দ্রুত হাসপাতালের জরুরি বিভাগে নেয়া হয়। কিন্তু কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

ফায়ার সার্ভিস সদর দপ্তরের উপসহকারী পরিচালক মো. বজলুর রশিদ বলেন, বিকেল ৩টার দিকে খবর পেয়ে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের সদস্যদের পাঠানো হয়। আগুন লাগার পর তাৎক্ষণিকভাবে নিয়ন্ত্রণে আনতে চেষ্টা করেন হাসপাতালের কর্মচারীরা। পরে ফায়ার সার্ভিস ঘটনাস্থলে গিয়ে আগুন পুরো নিয়ন্ত্রণে আনে।

বিষয়টি নিশ্চিত করে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতাল পুলিশ ক্যাম্পের ইনচার্জ পরিদর্শক মো. বাচ্চু মিয়া বলেন, নতুন ভবনে কিডনি বিভাগে এসি বিস্ফোরণ হলে আগুন লেগে যায়। পরে আগুন নিয়ন্ত্রণে আনে ফায়ার সার্ভিস।

এক রোগীর মৃত্যু হওয়ার বিষয়টি নিশ্চিত করে ঢামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাজমুল হক বলেন, ওই রোগীর শারীরিক অবস্থা খারাপ থাকায় অক্সিজেন দেয়া হয়েছিল। কিন্তু আগুন লাগলে নার্স-ডাক্তাররা তার অক্সিজেন না খোলার অনুরোধ করেছিলেন। কিন্তু রোগীর স্বজনরা তা শোনেননি। তারা নিজেরাই রোগীকে নিচে নামানোর চেষ্টা করে। এ সময় তার মৃত্যু হয়।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত