ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৩ মিনিট আগে
শিরোনাম

পাসপোর্ট এনডোর্সমেন্টের আগে খরচ জানার নির্দেশ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ০২:৩৬

পাসপোর্ট এনডোর্সমেন্টের আগে খরচ জানার নির্দেশ
ছবি: সংগৃহীত

দেশে চলমান ডলার সংকট নিরসনে পাসপোর্টে বৈদেশিক মুদ্রা এনডোর্সমেন্ট করার আগে ব্যয়ের তথ্য যাচাই করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে বৈদেশিক মুদ্রা লেনদেন করা সকল অনুমোদিত ডিলার ব্যাংক এবং মানি চেঞ্জারে পাঠিয়েছে।

সার্কুলারে বলা হয়, পাসপোর্টের পাতায় আগের এনডোর্সমেন্ট গুরুত্বের সঙ্গে যাচাই করতে হবে। পাশাপাশি উক্ত পাসপোর্টের বিপরীতে গ্রাহকের ব্যয় করা বৈদেশিক মুদ্রার পরিমাণ বাংলাদেশ ব্যাংকের অনলাইন টিএম ফর্ম মনিটরিং সিস্টেম (ওটিএফএমএস), ইন্টারন্যাশনাল কার্ড মনিটরিং সিস্টেম (আইসিএমএস) এবং অনলাইন মানি চেঞ্জার মনিটরিং সিষ্টেমে (ওএমসিএমএস) যাচাই করে বৈদেশিক মুদ্রা এনডোর্স করতে হবে।

এতে আরও বলা হয়, পূর্ববর্তী পাসপোর্ট নম্বর (যদি থাকে) এর বিপরীতে একই বছরে ব্যয় করা বৈদেশিক মুদ্রার পরিমাণ যাচাই করতে হবে। এই নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।

প্রতি ব্যক্তি এক বছরে সর্বোচ্চ ১২ হাজার ডলার বিদেশের মাটিতে খরচ করা বৈধ। নগদ ও কার্ডের মাধ্যমে নেয়া এ ডলার খরচের পরিমাণ যেন আইনি সীমা অতিক্রম না করে এ জন্যই নতুন এই নির্দেশ দেয়া হয়েছে।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত