ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

মাথা গোঁজার ঠাঁই পেলেন রেলস্টেশনে রাত কাটানো সেই বৃদ্ধ

  ফরিদপুর প্রতিনিধি

প্রকাশ : ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ১৩:৫৭  
আপডেট :
 ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ১৪:০৫

মাথা গোঁজার ঠাঁই পেলেন রেলস্টেশনে রাত কাটানো সেই বৃদ্ধ
রেলস্টেশনে রাত কাটানো গোপাল চন্দ্র ঘোষের ঠাঁই হলো বৃদ্ধাশ্রমে। ছবি: প্রতিনিধি

অবশেষে মাথা গোঁজার ঠাঁই পেলেন ফরিদপুর রেলস্টেশনে রাত কাটানো গোপাল চন্দ্র ঘোষ (৬০) নামের সেই হতভাগা বৃদ্ধ।

বুধবার সন্ধ্যায় ফরিদপুর শহরের টেপাখোলা এলাকায় অবস্থিত "শান্তি নিবাস" বৃদ্ধাশ্রমে তার ঠাঁই হয়।

ফরিদপুরের জেলা প্রশাসক মো. কামরুল আহসানের নির্দেশে ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা লিটন ঢালীর উদ্যোগে ওইদিন সন্ধ্যায় ফরিদপুর রেলস্টেশন থেকে ইউএনও'র গাড়িতে করে তাকে "শান্তি নিবাস"-এ নিয়ে যাওয়া হয়।

এসময় তার সঙ্গে ছিলেন, বৃদ্ধাশ্রম "শান্তি নিবাস" এর ডেপুটি সুপার তাহসিনা জামান, সাংবাদিক হারুন-অর-রশীদ, স্কুল শিক্ষক ও সাংবাদিক এহসানুল হক মিয়া প্রমুখ।

এসময় মাথা গোঁজার ঠাঁই পেয়ে গোপাল চন্দ্র ঘোষ বলেন, "আমাকে যারা মাথা গোঁজার ঠাঁই করে দিলো বিধাতা যেন তাগো ভালো করেন। আজ থেকে আর রেলস্টেশনে ঘুমাতে হবে না।’ এসময় এই বৃদ্ধ ফরিদপুরের ডিসি ও সদর ইউএনও'র প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এব্যাপারে বৃদ্ধাশ্রম "শান্তি নিবাস" এর ডেপুটি সুপার তাহসিনা জামান বলেন, খুব ভালো লাগছে এ রকম একজন হতভাগা বৃদ্ধকে এ নিবাসে স্থান করে দিতে পেরে। রাষ্ট্রের একজন প্রতিনিধি হিসেবে তার পাশে থাকতে পেরে খুব ভালো লাগছে। আমরা তাঁর প্রতি সর্বোচ্চ সহযোগিতার হাত বাড়িয়ে দিবো।

এব্যাপারে ফরিদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লিটন ঢালী বলেন, জনপ্রশাসন সবসময় মানুষের জন্য কাজ করে। আপনার সংবাদের মাধ্যমে বিষয়টি জানতে পেরে ওই অসহায় বৃদ্ধ'র জন্য কিছু একটা করার জন্য উদগ্রীব ছিলাম। অবশেষে জেলা প্রশাসক (ডিসি) স্যারের পরামর্শে ও সহযোগিতায় এরকম মানবিক কাজের অংশীদার হতে পেরে ভালো লাগছে।

তিনি বলেন, হতভাগা ও ছিন্নমূল মানুষের কথা চিন্তা করে মাননীয় প্রধানমন্ত্রী ১৯৯৯ সালে ফরিদপুরে এ "শান্তি নিবাস" এর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন এবং ২০০১ সালে তার উদ্বোধন করা হয়। তাঁর মানবিকতার সুফল হতভাগা বৃদ্ধ-বৃদ্ধারা পাচ্ছেন।

এব্যাপারে ফরিদপুরের জেলা প্রশাসক মো. কামরুল আহসান তালুকদার বলেন, ভালো কাজের অনুভূতি সবসময় ভালো লাগার-ই কথা। তবে, অসহায় এরকম মানুষের পাশে দাঁড়ানো দায়িত্ববোধের মধ্যে পড়ে। আমরা সবসময় অসহায়দের পাশে থাকি, তাদের পাশে দাঁড়াই। কারণ, মানুষ মানুষের জন্য। তাইতো, মানুষের জন্য কিছু করতে পারলে ভালো লাগে।

এর আগে গত ১৪ জানুয়ারি "পথঘাটে ঘুমানোর দিন আর গেল না বাহে" এ শিরোনামে একটি সংবাদ প্রকাশ করে বিভিন্ন সংবাদমাধ্যম। সংবাদ প্রকাশের পরপরই বিষয়টি নজরে আসে ফরিদপুর জেলা প্রশাসন ও সদর উপজেলা প্রশাসনের। তখনই তারা বৃদ্ধ গোপাল চন্দ্র ঘোষের জন্য কিছু করার কথা জানান এ প্রতিবেদককে। তারাই ধারাবাহিকতায় বুধবার সন্ধ্যায় ফরিদপুরের "শান্তি নিবাস"-এ মাথা গোঁজার ঠাঁই হলো ওই বৃদ্ধের।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত