ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

মেঘনায় ধরা পড়ল ১৬০ কেজির ‘হাউস’ মাছ

  লক্ষ্মীপুর প্রতিনিধি

প্রকাশ : ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ১৫:১৭  
আপডেট :
 ১১ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:৪০

মেঘনায় ধরা পড়ল ১৬০ কেজির ‘হাউস’ মাছ
১৬০ কেজি ওজনের হাউস বা পাতা মাছ। ছবি: প্রতিনিধি

লক্ষ্মীপুরের কমলনগরে মেঘনা নদীতে জেলেদের জালে ধরা পড়েছে ১৬০ কেজি ওজনের হাউস বা পাতা মাছ। মাছটি ২৮ হাজার ৫০০ টাকায় ছিদ্দিক বেপারী নামের এক মৎস্য ব্যবসায়ী জেলেদের থেকে কিনে নিয়েছেন বলে জানা যায়।

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) সকালে জেলেরা মাছটি উপজেলার মতিরহাট মাছ ঘাটে আনেন। এর আগে বঙ্গোপসাগর থেকে মাছটি নদীতে ভেসে আসে বলে ধারণা করছে স্থানীয় এলাকাবাসী ও মৎস্য বিভাগ। বিশাল আকৃতির মাছ এই প্রথম লক্ষ্মীপুরের কমলনগরে ধরা পড়েছে বলে জানায় মৎস্য বিভাগ। মাছটি নিয়ে গবেষণা চলছে বলেও জানান তারা। এদিকে মাছটি দেখতে স্থানীয় উৎসুক জনতা ঘাটে ভিড় জমান।

স্থানীয় এলাকাবাসী ও মৎস্য বিভাগ সূত্রে জানা যায়, উপজেলার মোল্লা বাড়ির জেলে হাকিম মোল্লার জালে মাছটি ধরা পড়ে। মাছটি ছিদ্দিক বেপারি ২৮ হাজার ৫০০ টাকায় কিনে নেন। মাছটি ঢাকায় পাঠিয়ে দেয়ার প্রস্তুতি নেয়া হচ্ছে বলে জানান তারা। লক্ষ্মীপুরের জেলা মৎস্য অফিসের সহকারী মৎস্য কর্মকর্তা রফিক জালাল ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, হাউস বা পাতা নাম হিসেবে পরিচিত এ মাছটি। এটি একটি সামুদ্রিক মাছ। বঙ্গপোসাগরের সাথে মেঘনা সংযুক্ত থাকায় জোয়ারের সময় সাগর থেকে মাছটি খাবারের সন্ধানে নদীতে চলে আসে। তখন জেলেদের জালে মাছটি ধরা পড়ে। এতো বড় হাউস মাছ এর আগে মেঘনায় পাওয়া যায়নি। বিষয়টি নিয়ে গবেষণা করা হচ্ছে বলে জানান তিনি।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত